শিক্ষা সময়‘জাবিতে পরিবেশ অক্ষুণ্ণ রেখেই অবকাঠামো নির্মাণ সম্ভব’

সময় সংবাদ

fb tw
somoy
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অন্যতম বৈশিষ্ট্য এর প্রাকৃতিক সৌন্দর্য। বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন করতে গিয়ে সেই সৌন্দর্যই ম্লান হতে চলেছে। এরই মধ্যে আবাসিক হল নির্মাণের কথা বলে কেটে ফেলা হয়েছে বেশ কিছু গাছ। বিশেষজ্ঞরা বলছেন, প্রকৃতি ও পরিবেশ অক্ষুণ্ণ রেখেই অবকাঠামো নির্মাণ সম্ভব।
বিশ্ববিদ্যালয়ের নতুন যে ৩টি হল নির্মাণের পরিকল্পনা হচ্ছে তার জায়গা হবে গাছ কেটে ও বড় লেকের ধারে। শিক্ষার্থীরা বলছেন, এভাবে অবকাঠামো নির্মাণে হুমকির মুখে পড়বে জলাশয় ও আশপাশের জীববৈচিত্র।
শিক্ষার্থীরা জানান, পরিষ্কার পুকুর থেকে এটি এখন নোংরা জলাশয় তৈরি হয়েছে। আগে আমরা প্রকৃতিকে রক্ষা করবো। এরপর উন্নয়নটা দেখা হবে।
অন্য এক শিক্ষার্থী জানান, একটা লেক যে নষ্ট হবে, তা কিন্তু নয়। এখানে একটি লেক অন্য একটি লেকের সাথে ইন্টার-কানেক্ট। এর ফলে বাকী লেকগুলোর ওপর প্রভাব পড়বে।
প্রকৃতির কোনো ক্ষতি না করেই আলবিরুনী হল সংলগ্ন মাঠের পশ্চিম দিক, রফিক জব্বার হলের উত্তর দিকে, বটতলা মোড় সংলগ্ন রাস্তার পশ্চিম কর্নারসহ মোট ৭টি স্থানে অবকাঠামো নির্মাণের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে যে মহাপরিকল্পনা নেয়া হয়েছে তা সংশোধনের কথাও বলছেন তারা।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিভাগের অধ্যাপক মো. জামাল উদ্দীন বলেন, বিশ্ববিদ্যালয়ে বিল্ডিং, রাস্তা, খেলার মাঠে হবে। কিন্তু যেটা করতে হবে, সেটা হলো পরিবেশসম্মতভাবে করতে হবে।
তিনি আরো বলেন, লেক ও গাছ বাঁচিয়ে আরো সাতটি জায়গা রয়েছে; সেখানে হল নির্মাণ করা যাবে। এই মাস্টার প্লানটি অপূর্ণাঙ্গ ও অস্বচ্ছ। এবং এটি কোনভাবেই বিশ্ববিদ্যালয়ের চরিত্রের সঙ্গে যায় না।
পরিবেশগত ঝুঁকির কথা মাথায় রেখে মহাসড়কের পাশে ছাত্রীদের হল নির্মাণ না করে ক্যাম্পাসের পশ্চিম পার্শ্বে নির্মাণের পরামর্শ পরিবেশ বিজ্ঞানীদের।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop