ksrm

অন্যান্য সময়মোরগের কণ্ঠরোধ করা যাবে না: ফ্রান্সের আদালত

সময় সংবাদ

fb tw
somoy
মরিস নামে এক গলাবাজ মোরগের কণ্ঠরোধ করা যাবে না বলে রায় দিয়েছেন ফ্রান্সের এক আদালত। 
ফ্রান্সে আটলান্টিক মহাসাগরের উপকূলবর্তী ওলেরন দ্বীপে নিয়মিত ছুটি কাটাতে যাওয়া অবসরপ্রাপ্ত এক দম্পতি আদালতে ঐ মোরগের ডাক থামাতে মামলা করেছিলেন। তাদের অভিযোগ নাকচ করে দিয়ে আদালত বলেছেন, মরিস যখন খুশি গলা ছেড়ে ডাকতে পারবে।
অভিযোগকারীরা সফল তো হতেই পারেননি, উল্টো আদালত তাদের ক্ষতিপূরণ ও মামলা বাবদ এক হাজার ডলারের বেশি খরচ দেবার নির্দেশ দিয়েছে।
এই মামলা ফ্রান্সে ব্যাপক সাড়া ফেলেছে। যারা নিরিবিলি গ্রামীণ পরিবেশ পছন্দ করেন এবং শহুরে ব্যস্ততা থেকে কিছুটা শান্তির খোঁজে গ্রামে গিয়ে সময় কাটাতে চান, তাদের সঙ্গে গ্রামের প্রাকৃতিক পরিবেশ ধরে রাখার পক্ষে যারা তাদের মধ্যে কয়েক দশকের একটা বিরোধকে সামনে এনেছে 'মরিস মোরগের' এই মামলা।
মোরগের মালিক করিন ফেস্যোঁ বলেছেন, মরিসের ডাক নিয়ে কেউই কখনও অভিযোগ করেননি। তিনি মনে করেন, মরিসের বিজয় গোটা ফ্রান্সের গ্রামীণ সংস্কৃতির বিজয়। 
মোরগ মরিসের নিশ্চিন্তে ডাকার আন্দোলনে সমর্থনও দিয়েছেন বহু মানুষ। মরিসের ভোরবেলা ডাকার অধিকারকে সমর্থন করে ১ লাখ চল্লিশ হাজার মানুষ এক পিটিশনে সই করেছেন।
ফ্রান্সে গ্রামবাসীদের অনেকের অভিযোগ, গ্রামে নিরিবিলি সময় কাটানোর জন্য শহরের মানুষ গ্রামে একটা বাড়ি কিনছেন, কিন্তু গ্রামে থাকার বাস্তবতা অর্থাৎ সেখানে পশুপাখি ডাকবে, পোকামাকড় ঘুরে বেড়াবে- এগুলো তারা মানতে রাজি নন। 
মোরগের মালিক করিন বলেন, শহরের মানুষকে বুঝতে হবে শহরের যেমন নিজস্ব কিছু শব্দ আছে, তেমনি গ্রামেরও নিজস্ব কিছু শব্দ আছে।
এর আগেও গরুর ডাক বা গরুর গলার ঘন্টার আওয়াজ বন্ধ করতে ফ্রান্সের আদালতে একই ধরনের মামলা হয়েছে। কিন্তু মরিস নামের এই মোরগের ডাক বন্ধ করার মামলা নিয়ে যে পরিমাণ আবেগ দেখা গেছে তা আগে দেখা যায়নি। এমনকি, সুদূর আমেরিকা থেকেও মরিসের সমর্থনে মানুষ চিঠি লিখেছে, পিটিশনে সই করেছে।
সূত্র: বিবিসি বাংলা

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop