ksrm

অন্যান্য সময়পুরনো গাড়ি কেনার আগে জানতে হবে যে তথ্য

সময় সংবাদ

fb tw
somoy
অনেকেই বাজেট স্বল্পতার কারণে পুরনো গাড়ি কিনতে চান। কারণ টাকা অভাবে নতুন গাড়ির কেনা সম্ভব হয়ে উঠে না। সেক্ষেত্রে কিছু গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল করা উচিত। তা না করলে লাভের চেয়ে লোকসানই বেশি হবে। চলুন জেনে নেয়া যাক কম টাকায় গাড়ি কিনতে যে তথ্য গুলো আগে জানতে হবে। 
গাড়ির ফিটনেস ঠিক আছে কিনা
যে গাড়িটি কিনবেন বলে ঠিক করেছেন, সেটার ফিটনেস ঠিক আছে কিনা তা ভালভাবে পরখ করা দরকার। ভালভাবে গাড়ি পর্যবেক্ষণ করার সঙ্গে সঙ্গে তা খুঁটিয়ে খুঁটিয়ে দেখুন এবং পারলে মালিকের কাছ থেকে ফিটনেস সার্টিফিকেট চেয়ে দেখে নিন। গাড়ির আকার চেক করতে গাড়িটির গ্রাউন্ডে অবস্থান ভালভাবে লক্ষ্য করে দেখুন। গাড়ির পেইন্ট ভালোভাবে পরীক্ষা করুন। দেখুন কোথাও কোন ধুলা-ময়লা, মরিচা অথবা দাগ আছে কিনা। এ ছাড়াও গাড়ির ট্রাঙ্ক ভাল অবস্থায় আছে কিনা তা পরীক্ষা করে দেখা উচিত। এতে কোন ধরনের ছিদ্র কিংবা মরিচা থাকলে তা দিয়ে পানি পড়তে পারে।
গাড়ির টায়ার চেক করুন
গাড়ির টায়ার ভালভাবে পরীক্ষা করে দেখুন যে, কোন সমস্যা আছে কিনা। টায়ারগুলো সব একই রকমভাবে ব্যবহার হওয়ার কথা। ব্যাড এলাইনমেন্ট কিংবা কোন রকম ড্যামেজ হয়ে আছে কিনা তা দেখা দরকার। এ ছাড়াও টাইমিং বেল্ট চেক করাটা জরুরি। এটা ইঞ্জিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ বেল্ট এবং এটা পরিবর্তন করতে গেলে অনেক বেশি খরচ হয়। সুতরাং সবদিক ভেবে মনোযোগের সঙ্গে এই দিকগুলো খেয়াল করা উচিত।
ফ্রেম ড্যামেজ আছে কিনা পরীক্ষা করুন
কখনোই কোন ফ্রেম ড্যামেজ কার কিনবেন না। গাড়ির নিচ দিকটা পরীক্ষা করে দেখুন কোথাও কোন মরিচা ধরেছে কিনা। কোন ছিদ্র আছে কিনা তাও খেয়াল করুন। এ ছাড়াও গাড়ির নিষ্কাশন ব্যবস্থা পরীক্ষা করা উচিত। এক্ষেত্রে গাড়ি চালিয়ে দেখুন সাদা বাষ্প বের হয় কিনা। শীতকাল বাদে এই বাষ্প বের হলে তা খারাপ লক্ষণ হিসেবে ধরা হয়। আর এর ফলে গাড়ি ত্রু টিপূর্ণ হওয়ার সম্ভাবনাটাও কিন্তু বেড়ে যায়!
গাড়ির হুডের নিচে পরীক্ষা করে দেখুন
যে সেকেন্ড হ্যান্ড গাড়িটি কিনতে যাচ্ছেন সেটার সবকিছু পর্যবেক্ষণ করেই কেনা উচিত। সেক্ষেত্রে কারের হুডের নিচে সতর্কতার সঙ্গে চেক করুন। ভাল করে দেখুন সেখানে কোনকিছু নষ্ট হয়ে কিংবা জং ধরে পড়ে আছে কিনা। এ ছাড়াও পাইপ এবং বেল্টগুলো চেক করে দেখা দরকার। এগুলোতে স্ক্র্যাক থাকা মানে সেগুলো ত্রুটিপূর্ণ। আর রেডিয়েটর হোস কোনভাবেই নরম হওয়া উচিত নয়। মূলত এগুলো দেখেই বোঝা যাবে, গাড়িটি সঠিকভাবে পরিচর্যা করা হয়েছিল কিনা।
মিরর, হেডলাইট, উইপার ঠিকঠাক আছে কিনা
মিরর, হেডলাইট, উইপার ইত্যাদি ঠিকঠাক আছে কিনা তা দেখা দরকার। অস্বচ্ছ মিরর, ভাঙ্গা হেডলাইট, অকেজো উইপার কোন কাজে আসবে না। কার কেনার সময় এগুলো ভালভাবে দেখে নেয়া প্রয়োজন। অন্য বিষয়গুলো যেগুলো গাড়ি স্থির অবস্থায় ব্যবহার করা হয় তাও পরীক্ষা করুন। যেমন সেন্সরস যেগুলো গাড়ি পার্কিংয়ে ব্যবহার করা হয়। এ ছাড়াও ব্যাক পার্কিং ক্যামেরা, সিডি, রেডিও ইত্যাদিও পরীক্ষা করে দেখুন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop