বাণিজ্য সময়জামদানি শিল্পকে এগিয়ে নিতে কাঁচামালে করমুক্তি চান উদ্যোক্তারা

সময় সংবাদ

fb tw
কেবল শাড়ি নয়, জামদানি শিল্পকে যুগের সঙ্গে তাল মিলিয়ে অন্য পোশাকের মাঝেও ছড়িয়ে দিতে হবে বলে মনে করেন ক্রেতারা। আর উদ্যোক্তারা জামদানি শিল্পকে আরও এগিয়ে নিতে করমুক্ত কাঁচামাল আমদানির সুযোগ ও সরকারি পৃষ্ঠপোষকতা চান। শুক্রবার (৬ সেপ্টেম্বর) 'জামদানি উৎসব-২০১৯'-এর উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী জানান, এ শিল্পের প্রসার ও কারিগরদের সুযোগ সুবিধা নিশ্চিতে সরকার বড় ধরনের উদ্যোগ নিতে যাচ্ছে ।
জামদানি শুধু শাড়ি নয় বাংলাদেশের তাঁত শিল্পের অনবদ্য সোনালী ইতিহাস । চিকন সুতোয় হাতে বুনানাো একেকটি শাড়ি যেন স্বতন্ত্র ক্যানভাস। নকশাভেদে একটি শাড়ি বুনতে দুজন কারিগরের কয়েক সপ্তাহ থেকে কয়েকমাস পর্যন্ত সময় লেগে যায়।
অনেকটা ভুলতে বসা বাঙ্গালী নারীর প্রিয় এ পোশাক কয়েক বছর আগে পেয়েছে বাংলাদেশের ভৌগলিক নির্দেশক পণ্যের স্বীকৃতি। এরপরেই আবারো সূক্ষ্ম এ বুনন শিল্পের প্রতি বিভিন্ন পর্যায়ে বেড়েছে আগ্রহ। তাই জামদানি শিল্পের ইতিহাস ঐতিহ্য তুলে ধরে আরও ছড়িয়ে দিতে রাজধানীর বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে পাঁচ সপ্তাহের প্রদর্শনী।
প্রদর্শনীতে দর্শনার্থীরা সরাসরি জামদানি বুননের বিভিন্ন ধাপ ও উপকরণ সম্পর্কে জানতে পারবেন। দেখতে পারবেন জামদানি শিল্পীদের নিয়ে তৈরি তথ্যচিত্র। থাকবে এ শিল্পের অতীত, বর্তমান ও ভবিষ্যৎ নিয়ে সেমিনারও।
প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে জামদানির জন্য বিখ্যাত নারায়নগঞ্জের মেয়র আইভি রহমান এ শিল্পকে এগিয়ে নিতে তার সহায়তার আশ্বাস দেন। প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, জামদানির প্রতি স্বয়ং প্রধানমন্ত্রীর বিশেষ নজর আছে।
তিনি বলেন, এই শিল্পীদের একটি নির্দিষ্ট জায়গা করে দেয়া, সেখানে বিপণনের ব্যবস্থা করা এবং তাদের জীবনমানের উন্নয়নে সব ধরনের সহায়তা করতে বর্তমান সরকার একটি বিশাল প্রকল্প গ্রহণ করছে।
অনুষ্ঠানে ৮ জন সেরা জামদানি কারিগরকে তাদের কাজের স্বীকৃতি হিসেবে ক্রেস্ট তুলে দেয়া হয়।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop