ksrm

অন্যান্য সময়বিশ্বের প্রথম ‘মানুষের মতো কথা বলা’ তিমি (ভিডিও)

সময় সংবাদ

fb tw
somoy
তিমির বিভিন্ন জাতের মধ্যে প্রথমবারের মত মানুষের ভাষা বলতে শিখেছে এক কিলার হোয়েল। এই তিমিটি ‘হ্যালো’ ও ‘বাই বাই’ সহ আরো বেশ কয়েকটি শব্দ বলতে শিখেছে।
ফ্রান্সের একটি মেরিন পার্কে স্ত্রীলিঙ্গের এই তিমিটি তার প্রশিক্ষকের অনুকরণে বলতে শিখছে নিত্যনতুন সব শব্দ। ওয়ান, টু, থ্রি এবং একটি নাম বলতে পারে উইকি নামের এই তিমিটি। 
মানুষ এর পরে তিমি ও ডলফিন হলো এমন দু’টি প্রাণী, যারা কোনো শব্দ শুনে শুনে তার অনুকরণ করতে সক্ষম। 
সেইন্ট অ্যান্ড্রুস ইউনিভার্সিটির গবেষক ড. জোসেপ কলের মতে, স্তন্যপায়ীদের ক্ষেত্রে এমন ঘটনা খুবই বিরল। মানুষ যথেষ্ট ভালোভাবে অনুকরণ করতে পারলেও, অন্যান্য স্তন্যপায়ীদের মধ্যে এই ক্ষমতা সবচেয়ে বেশি পানির নিচে বসবাসকারী স্তন্যপায়ীদের মধ্যে।
গবেষকেরা দেখতে চেয়েছিলেন কিলার হোয়েল জাতের তিমি অন্যদের অনুকরণ করে শব্দ উচ্চারণ করতে সক্ষম কিনা। আর সেজন্যেই উইকি নামের ফ্রান্সের এই তিমির উপরে করা হয়েছিলো গবেষণা। 
অডিও রেকর্ডিং থেকে শোনা যায়, তিমিটি তার মাথার কাছে অবস্থিত ছিদ্রের সাহায্যে বিভিন্ন ধরনের অর্থবহ শব্দ বলতে পারছে। 
ড. জোসেপ কল গণমাধ্যমকে বলেন, আমরা যে তিমিটিকে পরীক্ষা করেছি, সেটি অন্যান্য বুনো তিমির কণ্ঠস্বর নকল করতে পারে এবং মানুষের উচ্চারিত শব্দের অনুকরণ করতে পারে। এ থেকে ধারনা করা যায় সমুদ্রে মুক্ত অবস্থায় থাকা তিমিগুলো তাদের নিজেদের মধ্যে কণ্ঠের সাহায্যে ভাষা তৈরি করতে সক্ষম।
 
গবেষকেরা আশা করছেন, সঠিকভাবে প্রশিক্ষণ দিতে পারলে উইকি নামক এই তিমির সঙ্গে প্রাথমিক পর্যায়ের বাক্যবিনিময় করা সম্ভব হতেও পারে। 
এর আগে বিখ্যাত ধূসর টিয়া ও ডলফিনের সঙ্গে মূকাভিনয়ের মাধ্যমে ভাব বিনিময় করা সম্ভব হয়েছে। ‘আমাকে ওইটা এনে দাও’ কিংবা ‘এই জিনিসটি ওমুক জিনিসের ওপরে বা নিচে রেখে আসো’ এ ধরণের বাক্যগুলো তাদের আকার ইঙ্গিতে বোঝানো গিয়েছিলো। 
উইকি পানি থেকে কিছুটা উঠে এসে ‘হ্যালো’ বা ‘বাই বাই’ জাতীয় কিছু শব্দ তৈরি করতে সক্ষম হয়েছে। পানির নিচে চেষ্টা করলে হয়তো শব্দগুলোর উচ্চারণ বেশ ভিন্ন হবে। 
যেহেতু এই গবেষণা কেবলমাত্র একটি তিমির ওপরেই করা হয়েছে, তাই এখনই নিশ্চিতভাবে বলা যাচ্ছেনা যে এই প্রজাতির অন্যান্য তিমিও এটি করার সামর্থ্য রাখে কিনা। 
কিলার হোয়েল হলো ডলফিনগোত্রীয় প্রাণীদের মধ্যে আকারে সবচেয়ে বড়। এটিকে বলা হয় পৃথিবীর সবচেয়ে শক্তিধর শিকারী। তারা অন্যান্য সামুদ্রিক স্তন্যপায়ী যেমন সীল, সী লায়ন ও অন্য জাতের তিমি খেয়ে বেঁচে থাকে।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা টেলিগ্রাফ তিমির কথা বলার একটি ভিডিও প্রকাশ করেছে। দেখুন এখানে

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop