বাণিজ্য সময়‘পোশাকখাতে কম মূল্যের পণ্য রপ্তানি করায় প্রতিযোগিতায় পিছিয়ে বাংলাদেশ’

সময় সংবাদ

fb tw
somoy
পোশাক খাতে নিম্ন মূল্যের পণ্য রপ্তানি করায় অন্যান্য দেশের সঙ্গে প্রতিযোগিতায় টেকা সম্ভব হচ্ছে না বলে মনে করেন খাত সংশ্লিষ্টরা। এজন্য পণ্যের বহুমুখীকরণ এবং আরএনডির অভাবকেই দায়ী করছেন তারা। পোশাক খাতের সবচেয়ে বড় প্রদর্শনীর শেষ দিনে এমন মত তাদের। এবারের প্রদর্শনীতে আশানুরূপ রপ্তানি আদেশ পেয়েছেন বলে জানান এ খাতের উদ্যোক্তারা।
২৫ টি দেশের ১৫০০ প্রতিষ্ঠানের ১৬০০ স্টল। পোশাক খাতের কাঁচামাল, যন্ত্রপাতি আর তৈরি পণ্য নিয়ে এমন আয়োজন বিশ্বে হাতে গোনা কয়েকটি। প্রায় চার দশকের ধারাবাহিকতায় এমন আয়োজন সেমস গ্লোবালের।
তারা জানায়, এখানে আরো বেশি ডিমান্ড ছিলো। স্থান স্বল্পতার কারণে আমরা বেশি স্টল দিতে পারে নাই।
প্রদর্শনীতে প্রায় ১৩০০ স্টলই দেখা যায় রপ্তানির অগ্রপথিক চায়না কোম্পানির। আছে ভিয়েতনাম, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, আর প্রতিবেশী দেশ ভারতও। চীনা
এক নারী উদ্যোক্তা জানান, বাংলাদেশে মার্কেট দিন দিন বেড়ে চলেছে। সে সাথে পোশাক খাতে বাংলাদেশ দিনদিনই উন্নতি করছে। তাই আমাদের কোম্পানিগুলোও এখানে সম্প্রসারণের চিন্তা করছি।
হাতেগোনা ৩০ থেকে ৩৫ টি স্টলে দেখা যায় বাংলাদেশী উদ্যোক্তাদের। উন্নত বিশ্ব যেখানে ফেন্সি আর উচ্চমূল্য সম্পন্ন পণ্য তৈরিতে ব্যস্ত সেখানে নিম্ন মূল্যের পণ্য উৎপাদনে অসন্তুষ্টির ছাপা তাদের চোখে মুখে।
স্টলে নেয়া বাংলাদেশি প্রতিষ্ঠানের মুখপাত্র জানায়, চায়না আমাদের থেকে অনেক এগিয়ে। ভিন্নতার দিক থেকে সবার ওপরে তারা। যেখানে পণ্যের ভেরিয়েশনের দিকে বেশি মনোযোগী হচ্ছে।  
তবে নতুন অভিজ্ঞতা আর রপ্তানি আদেশের আশার দোলাচলে সামনে এগিয়ে যাবে পোশাক খাত এমন মত দেশীয় উদ্যোক্তাদের।
বাংলাদেশের এক কোম্পানি জানায়, এই মেলার মাধ্যমে ৫০ হাজার ডলারের একটি অর্ডার পেয়েছি। আর এখানে সবচেয়ে বড় সুবিধা হলো, আমরা আমাদের প্রতিষ্ঠানের প্রডাক্টগুলো শো করতে পারছি।
পোশাক খাতের এমন বড় আয়োজনের দেখা মিলবে আগামী বছর ফেব্রুয়ারিতে।
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop