ksrm

স্বাস্থ্যডেঙ্গুতে মারা গেলেন প্রথম যকৃৎ প্রতিস্থাপন করা সেই তরুণ

সময় সংবাদ

fb tw
somoy
প্রথম যকৃৎ প্রতিস্থাপন করা সেই তরুণ সিরাতুল ইসলাম বন্ধুবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন অবস্থায় ডেঙ্গুতে মারা গেছেন।
রোববার (৮ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন।
তিনি বলেন, ঈদের দিন রাতে ছেলেটি ভর্তি হয়। আর পরের দিনই ডেঙ্গুতে মারা যায়। যখন সে এসেছিল তখন আর আমাদের আয়ত্তের মধ্যে ছিল না, কিছু করার আগেই আয়ত্তের বাইরে চলে যায় সে। গত ১৩ আগস্ট ঈদের পরের দিন মারা যায় সে।
যকৃৎ প্রতিস্থাপনের পর প্রেস ব্রিফিংয়ে সিরাতুলকে পরিচয় করিয়ে দেন চিকিৎসকেরা। মায়ের যকৃৎ সিরাতুলের শরীরে প্রতিস্থাপন করেছিলেন বিএসএমএমইউয়ের চিকিৎসকেরা। বিশ্ববিদ্যালয়ের এটি ছিল প্রথম যকৃৎ প্রতিস্থাপনের ঘটনা। এ উপলক্ষে গত ২৬ জুন সংবাদ সম্মেলনের আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে এই প্রতিস্থাপন হয়েছিল। অধ্যাপক মো. জুলফিকার রহমান খান সংবাদ সম্মেলনে জানান, ২৪ জুন ভোরে এই অস্ত্রোপচার শুরু হয়ে শেষ হতে সময় লাগে ১৬ ঘণ্টার বেশি। চিকিৎসা হয়েছে প্রায় বিনা মূল্যে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রায় ৫০ জন চিকিৎসক এই অস্ত্রোপচার প্রক্রিয়ার সঙ্গে নানাভাবে সম্পৃক্ত ছিলেন।
তিনি আরো বলেন, ডেঙ্গুতে আক্রান্ত হয়েই কলেজছাত্র সিরাতুলের মৃত্যু হয়েছে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। সিরাতুলের চিকিৎসাসংক্রান্ত সব কাগজপত্র আছে। তার এভাবে মৃত্যু অত্যন্ত দুঃখজনক। তবে গত ১৩ আগস্ট সিরাতুল বিএসএমএমইউয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়ার তথ্য গণমাধ্যমে প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
দুই বছর আগে ২০ বছর বয়সী কলেজছাত্র সিরাতুলের লিভার সিরোসিস ধরা পড়েছিল। চিকিৎসকেরা যকৃৎ প্রতিস্থাপনকেই উত্তম বিকল্প হিসেবে বেছে নিয়েছিলেন।
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop