তথ্য প্রযুক্তির সময়রাজধানীবাসীর তথ্য নিবন্ধনে ডিএমপির মোবাইল অ্যাপ চালু

সময় সংবাদ

fb tw
এখন থেকে রাজধানীতে বসবাসরত নাগরিকরা মোবাইল অ্যাপ ব্যবহার করে নাগরিক তথ্য ফরম পূরণ করতে পারবেন। এ লক্ষ্যে বিশেষ সিআইএমএস ডিএমপি নামের অ্যাপের উদ্বোধন করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।
পাশাপাশি আগের মতো ম্যানুয়ালি ফরম পূরণের ব্যবস্থাও থাকবে। ডিএমপি কমিশনার জানান, এখন পর্যন্ত ৭২ লাখ লোকের তথ্য সংগ্রহ করেছেন তারা। এই তথ্য ব্যবহার করে অনেক দুর্ধর্ষ জঙ্গিকে গ্রেফতার করা সম্ভব হয়েছে।
ঢাকা মহানগরীতে বাড়িওয়ালা ও ভাড়াটিয়া তথ্য সংগ্রহ প্রক্রিয়া আরো সহজ, নির্ভুল ও দ্রুত করার লক্ষ্যে মোবাইল অ্যাপের উদ্বোধন করলেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বিপিএম (বার), পিপিএম।
মোবাইল অ্যাপ উদ্বোধনকালে কমিশনার বলেন, অপরাধ প্রতিরোধ ও প্রতিকারে পুলিশের দক্ষতা বৃদ্ধি করে সমাজ থেকে অপরাধ ভীতি দূর করা এবং জনসম্পৃক্ততা বৃদ্ধি করে পুলিশ ভীতি দূর করার লক্ষ্যে ২০১৫ সাল থেকে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এলাকায় শুরু হয় বিট পুলিশিং প্রথা।
অপরাধ ব্যবস্থাপনার জন্য নানাবিধ তথ্য সংগ্রহের অংশ হিসেবে মহানগরে বসবাসরত নাগরিকের তথ্য সংগ্রহ, সংরক্ষণ এবং ব্যবস্থাপনার লক্ষ্যে ২০১৬ সাল থেকে শুরু হয় নাগরিক তথ্য সংগ্রহের কার্যক্রম। তথ্যে বহুবিধ ব্যবহার নিশ্চিতকল্পে প্রস্তুত করা হয় Citizen Information Management System বা CIMS, যার যাত্রা শুরু হয় ২০১৬ সালের ১ সেপ্টেম্বর। ব
বর্তমানে CIMS এর তথ্য ভান্ডারে ৭২ লক্ষেরও অধিক নাগরিক তথ্য সংগৃহীত আছে। নাগরিক তথ্য সংরক্ষিত থাকার কারণে মামলার রহস্য উদঘাটনে যেমন সহায়ক পরিবেশ সৃষ্টি হয়েছে, তেমনি অপরাধ প্রতিরোধে ডিএমপি’র দক্ষতা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop