লাইফস্টাইলত্বকের যত্ন নিন প্রাকৃতিক উপায়ে

সময় সংবাদ

fb tw
somoy
ঘর থেকে বের হলেই মুখে ভাদ্রের দাবদাহ যেমন সঙ্গী, তেমনই সঙ্গী হঠাৎ হওয়া নিম্নচাপ থেকে ঝিরিঝিরি বৃষ্টি। গ্রীষ্ম ও বর্ষা জুড়ে এমন আবহাওয়ায় রোদের হাতে ত্বক হয়ে উঠেছে শুষ্ক। কড়া রোদের দাপটে ত্বকে ট্যান পড়াটা খুব স্বাভাবিক বিষয়। অনেকেই ভাবেন, অ্যান্টি ট্যানের ট্রিটমন্ট বা ফেসিয়ালেই মুক্তি মিলবে সহজে।
রাসায়নিক নানা উপাদানের ফেসিয়াল কিট ব্যবহার করার চেয়ে প্রাকৃতিক উপায়ে এ রোদেপোড়া ত্বককে আয়ত্তে আনতে পারেন সহজে। মুখের ত্বকে পুড়ে যাওয়া ট্যান একেবারে প্রাকৃতিক উপায়ে ভালো করবেন যেভাবে:
অনেকেই ত্বকে হালকা গরম পানি দিয়ে ধুতে পছন্দ করেন তবে এটা ত্বকের কোষকে ক্ষতিগ্রস্ত করে। বরং সব সময়ই ঠাণ্ডা পানিতে মুখ ধোয়া আবশ্যিক। রোদের প্রভাবে ত্বকে ট্যান পড়লে, তখনও বরফ বা বরপের কুচি মুখে ঘষে নিলে ত্বকের ক্ষতি অনেকটা পুষিয়ে নেয়া যায়। এছাড়া আর কী কী প্রাকৃতিক উপায়ে ট্যান থেকে মুক্তি মিলবে। দেখা নেয়া যাক।
টমাটো: এই সবজি প্রাকৃতিক ট্যান প্রতিরোধক। রোদ থেকে ফিরে টমাটো কেটে রোদে পোড়া অংশে ভাল করে মেখে নিন। কিছুক্ষণ রেখে শুকিয়ে গেলে বরফ পানিতে ধুয়ে নিন মুখ।
অ্যাপেল সিডার ভিনিগার: এককাপ ঠাণ্ডা বরফ পানিতে মিশিয়ে নিন একচামচ অ্যাপেল সিডার ভিনিগার। এবার একটি পরিষ্কার সুতির কাপড় সেই পোত্রে ভিজিয়ে নিয়ে রোদেপোড়া অংশ ভাল করে মুছে নিন। রোদে লাল হয়ে যাওয়া ত্বক আরাম পাবে ও ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসবে আপনার ত্বক।
মধু: মধু প্রাকৃতিকভাবেই অ্যান্টিসেপ্টিক ক্ষমতাসম্পন্ন। রোদেপোড়া ত্বকে মধু লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। ত্বক টানতে শুরু করলে বরফ পানিতে তা ধুয়ে নিন।
অ্যালোভেরা আইস কিউব: অ্যালোভেরা মিশ্রিত পানি ও বরফের মিশ্রণে ত্বকের আরাম বোধ হয়। অ্যালোভেরা জেল ও পানি একসঙ্গে মিশিয়ে আইস কিউব তৈরি করে নিন। রোদে ত্বক পুড়ে গেলে সেই অংশে ধীরে ধীরে ঘষতে থাকুন। নিয়মিত এই অভ্যাসে ত্বকের রোদেপোড়া অংশ সারবে ধীরে ধীরে।
কালো চা: ট্যান সরাতে কার্যকরি কালো চায়ের ব্যাগ। চা তৈরি হয়ে গেলে সেই ব্যাগ ফ্রিজে রাখুন। ঠাণ্ডা টি ব্যাগ চেপে চেপে লাগিয়ে নিন ত্বকের পুড়ে যাওয়া অংশে। ত্বকের জ্বালাপোড়া কমে নরম তো হবেই সঙ্গে ট্যানও সরবে দ্রুত।
 
 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop