ksrm

ভ্রমণবাংলাদেশের সৌন্দর্যে মুগ্ধ বিদেশি পর্যটকরা

সময় সংবাদ

fb tw
তৃতীয় বারের মতো দেশে এসেছে ভারতীয় পর্যটকবাহী জাহাজ। বাংলাদেশের সৌন্দর্যে মুগ্ধ জাহাজে থাকা বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকরা। পর্যটকদের জন্য স্থানীয়ভাবে সুযোগ-সুবিধা আরো বাড়ানো উচিত বলে মনে করেন জাহাজ ও ট্যুর অপারেটর কর্তৃপক্ষ। এদিকে বিআইডব্লিউটএ জানিয়েছে, পর্যটকবাহী জাহাজের জন্য নতুন টার্মিনাল স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে। 
২০১৮ সালের ২৫ অক্টোবর দিল্লীতে ভারত ও বাংলাদেশ সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। এতে দুই দেশের উপকুল ও অভ্যন্তরীন নৌ পথে যাত্রী ও পর্যটকবাহী নৌ যান চলাচলের কথা রয়েছে। সে অনুযায়ী পহেলা সেপ্টেম্বর কোলকাতা থেকে যাত্রা শুরু করে ভারতীয় পর্যটকবাহী জাহাজ এমভী মহাবাহু। খুলনার আংটিহারা দিয়ে প্রবেশ করে কুড়িগ্রামের চিলমারী হয়ে ১৬ সেপ্টেম্বর ভারতের আসামের গৌহাটি পৌঁছাবে জাহাজটি। পথে সুন্দরবন, বরিশাল, চাঁদপুর, নারায়ণগঞ্জ, ঢাকাসহ বিভিন্ন স্থানে নোঙ্গর করবে জাহাজটি। বাংলার সৌন্দর্য্যে মুগ্ধ বলে জানালেন বিদেশী পর্যটকরা।
আর সংশ্লিষ্টরা বলছেন, পর্যটকদের জন্য আরও সুযোগ-সুবিধা দরকার।
জার্নি ওয়ালেট লিমিটেডের সিইও জিহাদ মেসবাউল বারী বলেন, এখানে আসলে ঘুমাতে অনেক সমস্যা হয়। তাই পর্যটকদের সুবিধার্থে এখানে ঘুমানোর ব্যবস্থা করা প্রয়োজন। 
এদিকে, পর্যটকবাহী জাহাজের জন্য নতুন টার্মিনাল স্থাপনের পরিকল্পনা আছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিএ।
বরিশাল বিআইডব্লিউটিএ’র বন্দর কর্মকর্তা আজমল হুদা মিঠু বলেন, ওয়ার্ল্ড ব্যাংকের একটা প্রজেক্ট হাতে নেয়া হয়েছে। পর্যটকবাহী জাহাজ যেনো সুন্দর একটা নিরিবিলি স্থানে নোঙ্গর করা যায়। এবং তারা যেনো নিরাপদ এবং সুন্দর ভাবে থাকতে পারে, সেই জন্য এই প্রজেক্টটা হাতে নিয়েছি। এজন্যই এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছি।
এদফায় জাহাজে পর্যটক রয়েছেন ৮জন। এরমধ্যে ২ জন মার্কিন,২ জন কানাডা,২জন ব্রিটিশ ও ২ জন ভারতীয়। জাহাজটিতে ৫ তারকা হোটেলের সব সুবিধা রয়েছে। জনপ্রতি দৈনিক খরচ হচ্ছে ৩৭ হাজার ভারতীয় রুপী। এপর্যন্ত মোট ৩টি জাহাজ ভারত থেকে এসেছে। বাংলাদেশ থেকে গেছে ১টি।
ভারতীয় এ ধরনের পর্যটকবাহী জাহাজের যাতায়াত বাড়লে দেশের পর্যটন শিল্প আরও সমৃদ্ধ হবে। দুদেশের সম্পর্ক হবে আরও উন্নত। আর এজন্য দেশের উপকুলীয় এলাকার দর্শনীয় স্থানগুলোর ব্যাপক প্রচারণার দরকার বলে মনে করেন সংশ্লিষ্টরা। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop