বাণিজ্য সময়‘বাংলাদেশেই তৈরি হবে বিলাসবহুল গাড়ি’

সময় সংবাদ

fb tw
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, বাংলাদেশেই তৈরি হবে মার্সিডিজ বেঞ্জ আর বিএমডব্লিউয়ের মতো বিলাসবহুল গাড়ি। যার কিছু যন্ত্রাংশ আমদানি হবে আর কিছু তৈরি হবে স্থানীয় কারখানাতেই।
সোমবার (০৯ সেপ্টেম্বর) বিকেলে শেরেবাংলা নগরে সফররত জার্মান ব্যবসায়ী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মন্ত্রী জানান, ইউরোপীয় ইউনিয়নের জিএসপি সুবিধা অব্যাহত রাখতে বাংলাদেশের পাশে থাকার কথা দিয়েছে দেশটি। 
গাড়ির বৈশিষ্ট্য আর নিরাপত্তার দিক থেকে ইউরোপীয় ব্র্যান্ডের গাড়ির কদর অন্যরকম। যদিও দামের বেলায় বেশ চড়া বটে। বেশিরভাগ ক্ষেত্রেই নিরাপত্তা, আরামদায়ক কিংবা ভ্রমণ তৃপ্তির চেয়েও বড় হয়ে ওঠে বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জের ব্র্যান্ড ভ্যালুটা-ই।
এবার বিলাসবহুল এসব গাড়ি বাংলাদেশেই সংযোজন করতে চান জার্মান নির্মাতারা। যার প্রধান লক্ষ্য দক্ষিণ এশিয়ার গাড়ির বাজারে শক্ত অবস্থান তৈরি। অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে দেশটির শীর্ষ ব্যবসায়ী প্রতিনিধিদের আশ্বাস, ইইউ-এর জিএসপি তালিকা থেকে বাদ যাবে না বাংলাদেশ।
অর্থমন্ত্রী বলেন, বিএমডব্লিউ, মার্সিডিজ বেঞ্জ এখানে তৈরি করতে চায়। কিছু যন্ত্রাংশ এখানে তৈরি হবে, আর কিছু বিদেশ থেকে আমাদানি করা হবে। তারা আমাকে কথা দিয়েছে, এ বিষয়ে তারা আমাকে সর্বত্বক সহযোগিতা করবে। 
সাক্ষাতে বাংলাদেশে মানসম্পন্ন পাটপণ্যের উৎপাদন ও প্রসারে জার্মান বিনিয়োগের প্রস্তাব এসেছে বলেও জানান অর্থমন্ত্রী।
তিনি বলেন, তারা বড় আকারে আমাদের জুট ইন্ডাষ্টিজকে ব্যবহার করতে চায়। জুট ইন্ডাষ্টিজ আমাদের জন্য ম্যানেজ করা খুবই ডিপিকাল্ট ছিলো, তাই এটা অত্যন্ত উত্তম প্রস্তাব।
চলতি বছরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জার্মানি সফরের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে এসব সিদ্ধান্ত বাস্তবায়নের প্রক্রিয়া শুরু হবে বলেও আশা করেন অর্থমন্ত্রী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop