মহানগর সময়হোসনি দালানে হামলা মামলার অগ্রগতি নেই

সময় সংবাদ

fb tw
৪ বছর পেরিয়ে গেলেও হোসনি দালানে বোমা হামলা মামলার কার্যক্রমে তেমন কোনো অগ্রগতি নেই। আসামী পক্ষের আইনজীবীরা এ জন্য তদন্ত কর্মকর্তার ভুলকে দায়ী করছেন। তাদের অভিযোগ তদন্ত কর্মকর্তা এক নাবালক আসামিকে ভুল করে সাবালক দেখানোয় প্রায় ১ বছর ধরে থমকে আছে মামলাটি। অন্যদিকে রাষ্ট্রপক্ষ বলছে, নানা কৌশলে আসামী পক্ষ সময় ক্ষেপণ করছে।
২০১৫ সালের ২৩ অক্টোবর আশুরার আগের রাতে হোসনি দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় চালানো বোমা হামলায় ২ জন নিহত এবং শতাধিক ব্যক্তি আহত হন। এ ঘটনায় চকবাজার থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে পুলিশ। প্রায় এক বছর তদন্ত শেষে পরের বছর ১৮ অক্টোবর ১০ জনকে অভিযুক্ত করে চার্জশিট দেয়া হয়। এর প্রায় মাস চারেক পর নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির ১০ সদস্যদের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।
বিচার শুরুর পর পেরিয়ে গেছে দুই বছর ৭ মাস। কিন্তু এ সময়ের মধ্যে সাক্ষ্যগ্রহণ হয়েছে ৪৬ জন সাক্ষীর মাত্র ১১ জনের । জানা গেছে, মামলায় একজন নাবালক আসামিকে সাবালক দেখানোয় প্রায় ১১ মাস ধরে বন্ধ রয়েছে মামলার সাক্ষ্যগ্রহণ।
আসামীপক্ষের আইনজীবী ফারুক আহাম্মদ বলেন, তদন্ত সংস্থার মারাত্মক ত্রুটির কারণে মামলা বিলম্ব হচ্ছে। এই ত্রুটি না থাকলে মামলার বিচার অনেকদূর এগিয়ে যেত। তদন্তের পর আদালত যখন শিশু দেখেন তখন মামলা শিশু আদালতে পাঠিয়ে দিয়েছেন।
তবে রাষ্ট্রপক্ষ বলছে, সময় ক্ষেপণের জন্যই নানা কৌশল অবলম্বন করছে আসামীপক্ষ।
রাষ্ট্রপক্ষের আইনজীবী জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, তিন থেকে সাড়ে তিন বছর পর এসে মামলার কার্যক্রম বিলম্বিত করার জন্য জাহিদ হাসান রানা যদি দরখাস্ত না দিতেন তবে এতদিনে আমাদের ২০ থেকে ৩০টা সাক্ষী হয়ে যেত। সাক্ষী আসার কারণেও কিছুক্ষেত্রে আমরা সাক্ষী গ্রহণ করতে পারিনি।
চলতি মাসেই সাক্ষ্য গ্রহণ শুরু করে খুব শীঘ্রই এ মামলার কার্যক্রম শেষ করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রপক্ষের আইনজীবী।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop