খেলার সময়‘পরিসংখ্যানেই লাল সুবজের প্রতিনিধিদের আত্মবিশ্বাস যোগাচ্ছে’

সময় সংবাদ

fb tw
somoy
এশিয়া অঞ্চলের বাছাইপর্বে 'ই' গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। পহেলা সেপ্টেম্বর থেকে তাজিকিস্তানে আছে জেমি ডে'র দল। কন্ডিশনের সঙ্গে অনেকটাই মানিয়ে নিয়েছে ফুটবলাররা। তাই জয় দিয়েই আসর শুরুর আশা লাল সবুজের প্রতিনিধিদের। অন্যদিকে, প্রথম ম্যাচে হেরে যাওয়ায় ঘুরে দাঁড়াতে মরিয়া আফগানিস্তান। তাজিকিস্তানের দুশানবে'তে ম্যাচটি শুরু হবে মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) রাত ৮টায়। 
দেশের ক্রিকেটে হয়নি আফগানিস্তান বধ। এবার কাতার বিশ্বকাপ ফুটবলের বাছাইয়ের মঞ্চেও প্রতিপক্ষ সেই আফগানিস্তান। এবার কি আফগানদের দর্পচূর্ণ করে জয় পাবে জেমির শীষ্যরা। চট্টগ্রাম টেস্ট শেষে প্রশ্নটা ছুড়ে দেয়া হয়ছিলো আফগানিস্তানের অভিজ্ঞ সেনানী মোহাম্মদ নবীর কাছে। বিদায়ী টেস্ট শেষে আত্মবিশ্বাসী নবী অবশ্য জানিয়ে দিলেন ফুটবলেও জয় হবে আফগানদেরই। 
আফগানিস্তান জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক মোহাম্মদ নবী বলেন, ‘এ ম্যাচে আমার ভোট আফগানিস্তানের দিকে। কারণ এই এই দলের আমার অনেক বন্ধু আছে। বেশিরভাগ ফুটবলার ইউরোপের বিভিন্ন লিগে খেলে থাকে। তাই বাংলাদেশকে হারানো কঠিন হবে না ওদের জন্য।’
নবীর এই কথা বাস্তবে রূপ দিতে নারাজ জেমি ডের দল। এ যাত্রায় লাল সুবজের প্রতিনিধিদের আত্মবিশ্বাস যোগাচ্ছে পরিসংখ্যান। ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে ১৮২তম স্থানে। সে তুলনায় আফগানিস্তান ১৪৯। ৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া এশিয়ান অঞ্চলের বাছাইয়ে এখন পর্যন্ত ম্যাচ হয়েছে ১৬টি। এরমধ্যে চার ম্যাচে হয়েছে ড্র। আর ৫ টি ম্যাচেই জয় পেয়েছে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা দলগুলো। তাই সামর্থ্যের সেরাটা দিতে পারলে আফগানিস্তানকে হারানো কঠিন হবে না বলেই মনে করছেন ফটুবলাররা। 
বাংলাদেশ দল বাছাইপর্বের মিশন এখনও শুরু না করলেও, এরইমধ্যে এ মঞ্চে পা পড়েছে আফগানদের। কাতারের কাছে ৬-০ গোলে হেরে মিশন শুরু হয়েছে তাদের। জয়ে ফিরতে মরিয়া আফগানরা। বাড়তি চাপে হতে পারে ভুল। আর প্রতিপষের তুলনায় চাপমুক্ত থাকায় মাঠে স্বাভাবিক খেলাটাই খেলতে চায় জেমির দল। 
তবে, খারাপ খবরও আছে বাংলাদেশের জন্য। ম্যাচের ভেন্যু তাজিকিস্তান আফগানদের জন্য চেনা হলেও, জামাল ভুইয়াদের জন্য এক আতঙ্কের নাম। এখানে খেলা সবশেষ তিন ম্যাচের সবগুলোতেই ৫টি করে গোল হজম করে হারের তিক্ততা আছে বাংলার ফুটবলারদের। তার ওপর খেলতে হবে আর্টিফিশিয়াল টার্ফে। তবে, আগেভাগেই তাজিকিস্তানে যাওয়ায় কন্ডিশনের সঙ্গে অনেকটাই মানিয়ে নিতে পেরেছে দল। 
আফগানিস্তান ও বাংলাদেশ এখন পর্যন্ত দেখা হয়েছে চারবার। একটি করে ম্যাচে জয় আছে দু'দলেরই। আর দুটি করে ড্র করেছে দু'দল। গেল সাফেও আফগানদের কাছে বড় ব্যবধানে হারের তিক্ততা আছে মামুনুলদের

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop