ksrm

লাইফস্টাইলসন্ধ্যা ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত কাঁদলেই কমবে শরীরের মেদ!

সময় সংবাদ

fb tw
somoy
অনেকে দিনে দিনে অনেক মোট হয়ে যাচ্ছেন। অনেকেই কতই না চেষ্টা করে যাচ্ছেন মেদ কমাতে। তবে এবার মোট ব্যক্তিদের জন্য সুখবর এসেছে। সন্ধ্যা ৭টা থেকে রাত ১০ টা পর্যন্ত কাঁদলেই কমবে শরীরের মেদ! শুনে হয়তো অনেকেই অবাগ হচ্ছেন। অবাক হওয়ার বিষয় তবে গবেষণা বলছে কাঁদলেই কমবে মেদ!
কাঁদার কারণে কেনও কমবে মেদ? প্রশ্ন রয়ে যায়। বিজ্ঞান বলছে আমরা যখন কাঁদি তখন কর্টিসোল নামক এক হরমোন নিঃসৃত হয় আমাদের শরীর থেকে। এই হরমোনের মাত্রা দেহে বেড়ে গেলে আমাদের দেহের মেদ কমে যায়। এছাড়াও মানসিক চাপ দ্বারা প্রভাবিত হরমোন আমাদের শরীরের টক্সিক পদার্থ গুলোকে বের করে দেয়। এরফলে মানুষের মেদ নিঃসৃত হয়ে যায়। 
বিজ্ঞানের দেওয়া তথ্য মতে আমরা বিশ্রামে থাকি তখন আমাদের কার্ডিয়াক পেশীগুলি ঘণ্টায় প্রায় সাড়ে আট ক্যালরি করে দাহ্য হয়।  যখন আমরা আবেগতাড়িত হই, আমাদের হৃৎস্পন্দন বেড়ে যায়। এই বেড়ে যাওয়া হৃৎকম্পন পেশীগুলিকে বেশি মাত্রায় দহন করে। এতে করে আমাদের মেদ কমতে থাকে।
এছাড়াও পাঠক প্রশ্ন করতে পারেন, কেন সন্ধ্যা ৭ টা থেকে রাত ১০ টা পর্যন্ত কাঁদতে হবে? এ বিষয়ে লন্ডনের হার্বাট বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় জানানো হয়েছে, সন্ধ্যে সাতটা থেকে রাত ১০ টা পর্যন্ত কর্টিসোন হরমোন সবচেয়ে বেশি পরিমাণে ক্ষরিত হয়। তাই এই সময়ে কাঁদলে মেদ কমে যায়। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop