ksrm

বাণিজ্য সময়বিমানের বহরে যুক্ত হচ্ছে রাজহংস, পাখা মেলবে সৌদি-চীনে

হাজেরা শিউলি

fb tw
বাংলাদেশ বিমানের বহরে যুক্ত হচ্ছে চতুর্থ ও সর্বশেষ ড্রিমলাইনার রাজহংস। এবার ড্রিমলাইনার দিয়ে বন্ধ হয়ে যাওয়া ম্যানচেস্টার রুটটি পুনরায় চালু করবে সংস্থাটি। বহরে উড়োজাহাজ বাড়ায় অক্টোবরে সৌদি আরবের মদিনা ও এরপরই চীনের গুয়াংজুতে পাখা মেলবে বিমান। বাণিজ্যিকভাবে এসব রুটকে লাভজনক মনে করছেন বিশ্লেষকরা।
এশিয়া, ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ এক সময় ২৮টি আন্তজার্তিক গন্তব্যে উড়তো বাংলাদেশ বিমান। উড়োজাহাজ লিজ বাণিজ্য, রাজনৈতিক বিবেচনায় ফ্লাইট পরিচালনা ও ক্রমাগত লোকসানে লন্ডন ছাড়া বন্ধ হয়ে গেছে ইউরোপের সব রুট।
এই প্রেক্ষাপটে বহর সম্প্রসারণ ও বিমানকে লাভের ধারায় ফিরিয়ে আনতে ২০০৮ সালে বোয়িংয়ের কাছ থেকে ২১০ কোটি ডলার ব্যয়ে ১০টি বিমান ক্রয়ের চুক্তি করে বাংলাদেশ বিমান। এরমধ্যে চারটি বোয়িং থ্রিপল সেভেন, দুটি সেভেন থ্রি সেভেন এবং আধুনিক প্রযুক্তির তিনটি ড্রিম লাইনার যুক্ত হয়েছে বিমানের বহরে।
তাই বন্ধ হয়ে যাওয়া গুরুত্বপূর্ণ রুটগুলো চালুর পাশাপাশি নতুন রুট সম্প্রসারণের উদ্যোগ নিতে যাচ্ছে সংস্থাটি।
যাত্রী চাহিদা ও পণ্য পরিবহন দু্ই দিক থেকেই চীনের গুয়াংজু ও যুক্তরাজ্যের ম্যানচেস্টার রুটটি লাভজনক মনে করলেও মার্কেট বুঝে নতুন রুট চালুর আহবান বিমানের সাবেক পরিচালক নাফিস ইমতিয়ায।
ইউরোপের জামার্নি ও প্যারিসে তৈরি পোশাকসহ বাংলাদেশি পণ্যের বাজার থাকায় ম্যানচেষ্টারের পরিবর্তে এসব রুটে ফ্লাইট চালুর দাবি করেন এক্সপোটার্স সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ হাতেম।
বর্তমানে ১৬টি আন্তর্জাতিক রুটে ফ্লাইট পরিচালনা করে বাংলাদেশ বিমান। গুয়াংজু, মদিনা ও ম্যানচেষ্টারে ফ্লাইট চালু হলে এ সংখ্যা বেড়ে দাঁড়াবে ১৯টিতে। পর্যায়ক্রমে ভারতের চেন্নাই, মুম্বাই, শ্রীলকার কলম্বো, মালদ্বীপের রাজধানী মালে ও নিউইয়র্কে ফ্লাইট চালু করার পরিকল্পনা রয়েছে বিমানের।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop