আন্তর্জাতিক সময়ভারতে ভয়াবহ হামলার শঙ্কা, সতর্কতা জারি

সময় সংবাদ

fb tw
somoy
কাশ্মীর ইস্যুতে নয়াদিল্লি-ইসলামাবাদ উত্তেজনার মধ্যেই জঙ্গি হামলার আশঙ্কায় ভারতের কেরালায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণ ভারত ও ভারতীয় উপদ্বীপে সম্ভাব্য হামলার গোয়েন্দা তথ্য পাওয়ারও দাবি করেছে দেশটির সেনাবাহিনী।
এদিকে, কাশ্মীরিদের মানবাধিকার কেড়ে নেয়ার অভিযোগ এনে সময় থাকতেই এ বিষয়ে ব্যবস্থা নিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। সংকট সমাধানে আবারো আগ্রহ দেখিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বিশেষ মর্যাদা বাতিলের পর পেরিয়ে গেছে একমাস। জম্মু কাশ্মীরের অবরুদ্ধ উপত্যকা যেন এক আতঙ্কের নাম। দোকানপাট বন্ধ। মাঝেমাঝে দুএকটি গাড়ি ছুটে চলছে। রাস্তাঘাটে লোকজন নেই বললেই চলে। বন্ধ মোবাইল নেটওয়ার্কও।
স্থানীয়রা বলছেন, এখানকার মানুষ অনেক দুর্ভোগে রয়েছে। আমি চাইলেই প্রতিদিন আমার আত্মীয়ের বাসায় যেতে পারি না। আগে তাদের সাথে মোবাইলে কথা বলতে পারলেও এখন আর পারি না।
কাশ্মীরে থমথমে পরিস্থিতির মধ্যেই কেরালাজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করেছে রাজ্যটির পুলিশ। ভারতের দক্ষিণাঞ্চলে যে কোন মুহূর্তে জঙ্গিরা হামলা চালাতে পারে বলে আশঙ্কা দেশটির সেনাবাহিনীর। তারা জানায়, আরব সাগরে পাক-ভারত সীমান্তের স্যার ক্রিক এলাকায় কয়েকটি পরিত্যাক্ত নৌকা খুঁজে পাওয়া গেছে। সেনাবাহিনীর সতর্কবার্তার পর গুরুত্বপূর্ণ এলাকায় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।
এদিকে, জম্মু কাশ্মীরের মানবিক পরিস্থিতিতে গভীর উদ্বেগ জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। কাশ্মীর নিয়ে জাতিসংঘের বিবৃতিকে স্বাগত জানিয়ে এক টুইট বার্তায় তিনি বলেন, ছয় সপ্তাহ ধরে কাশ্মীরকে অবরুদ্ধ করে রেখেছে ভারত। কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে তদন্তের পাশাপাশি সময় থাকতে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।
এরমধ্যেই পাকিস্তান নিয়ন্ত্রিত আজাদ কাশ্মীরে স্বাধীনতাপন্থিদের বিক্ষোভ সমাবেশে পুলিশের সঙ্গে সংঘর্ষের জেরে বেশ কয়েকজনকে আটক করেছে দেশটির পুলিশ। রাজনৈতিক কারণে তাদের আটকের অভিযোগ থাকলেও তা প্রত্যাখ্যান করেছে প্রশাসন। স্বাধীনতা ইস্যুতে নয় বরং বেআইনি কর্মকাণ্ডের জন্য তাদের গ্রেফতার করা হয়েছে বলে দাবি পুলিশের।
এদিকে, ভারত পাকিস্তান চাইলে কাশ্মীর সংকট সমাধানে যুক্তরাষ্ট্র যেকোনো মূহুর্তে সহায়তা করতে প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, কাশ্মীর ইস্যুতে দু সপ্তাহ আগে ভারত ও পাকিস্তানের মধ্যে যে উত্তেজনা বিরাজ করছিল তা কিছুটা প্রশমিত হয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop