আন্তর্জাতিক সময়এবার তোড়জোড় মণিপুরে

সময় সংবাদ

fb tw
somoy
আসামের পর এবার এনআরসি বাস্তবায়নে তোড়জোড় চলছে মণিপুরেও। নাগরিকত্ব তালিকা প্রণয়নের পক্ষে রাজ্যটির মন্ত্রিপরিষদ ইতোমধ্যে একটি প্রস্তাব পাস করেছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী বীরেন সিং।
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর পর অবৈধ অভিবাসীদের আসাম থেকে বের করে দেয়ার হুঁশিয়ারি দিয়েছেন ভারতের সামাজিক ন্যায় ও ক্ষমতায়নমন্ত্রী থাওয়ার চান্দ গেহলট।
অন্যদিকে আসামে ৩০ থেকে ৪০ লাখ বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছে দাবি করে এনআরসিকে ত্রুটিপূর্ণ আখ্যা দিয়েছে ভারতের স্বেচ্ছাসেবী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)।
চূড়ান্ত নাগরিক তালিকা থেকে ১৯ লাখ মানুষকে বাদ দেয়া হলেও ক্ষমতাসীন বিজেপির মূল সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংগের দাবি, বর্তমানে আসামে ৩০ থেকে ৪০ লাখ বাংলাদেশি অবৈধভাবে বসবাস করছে। পূর্ববর্তী সরকার তাদের আইনি নথি দিয়ে সহায়তা করায় বিষয়টি আরো জটিল হয়েছে বলেও জানায় সংগঠনটি।
সোমবার সমন্বয় বৈঠকে সংবাদ সম্মেলনে আরএসএসের সাধারণ সম্পাদক দত্তাত্রেয় হোসাবালে বলেন, ভোটার তালিকায় অনেক বাংলাদেশির নাম থাকায় এনআরসি একটি জটিল বিষয় হয়ে দাঁড়িয়েছে।
নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের ইতোমধ্যে ভারত থেকে বিতাড়নের হুঁশিয়ারি দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তার সঙ্গে সুর মিলিয়ে এবার দেশটির সামাজিক ন্যায় ও ক্ষমতায়নমন্ত্রী থাওয়ার চান্দ গেহলট একই হুমকি দিয়েছেন।
ভারতের সামাজিক ন্যায় ও ক্ষমতায়নমন্ত্রী থাওয়ার চান্দ গেহলট বলেন, যারা নাগরিক প্রমাণ করতে সক্ষম হবে তাদের সবাই আসামেই থাকবে। আর যারা নাগরিক প্রমাণে ব্যর্থ হবে সবাইকে তাদের নিজ দেশে ফেরত পাঠানো হবে।
আসামের পর এবার মণিপুরেও নাগরিক নিবন্ধন তালিকা বা এনআরসি বাস্তবায়ন করতে তোড়জোড় শুরু করেছে রাজ্য সরকার। ইতোমধ্যে এনআরসির পক্ষে মন্ত্রিপরিষদে একটি প্রস্তাব পাস করেছে বলে জানান রাজ্যটির মুখ্যমন্ত্রী এন বিরেন সিং।
তিনি বলেন, অবৈধ অভিবাসীদের বিষয়ে শক্ত অবস্থান নিয়েছে কেন্দ্রীয় সরকার। এরই পরিপ্রেক্ষিতে এনআরসি বাস্তবায়নে কেন্দ্রীয় সরকারকে অবহিত করা হবে বলেও জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop