আন্তর্জাতিক সময়রাখাইনে মুসলিমদের গ্রাম গুঁড়িয়ে স্থাপনা বানাচ্ছে সরকার

সময় সংবাদ

fb tw
somoy
রাখাইনে মুসলিম রোহিঙ্গাদের গ্রাম গুঁড়িয়ে দিয়ে সেখানে সরকারি স্থাপনা নির্মাণ করেছে মিয়ানমার সরকার।
সোমবার এক প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, রোহিঙ্গাদের গ্রামগুলোতে সরকারি বিভিন্ন স্থাপনার পাশাপাশি পুলিশ ব্যারাক ও শরাণার্থী শিবিরও তৈরি করা হয়েছে।
তবে রোহিঙ্গাদের গ্রামে সরকারি স্থাপনা তৈরির অভিযোগ অস্বীকার করেছে স্থানীয় কর্তৃপক্ষ।
রোহিঙ্গাদের নাগরিকত্বসহ অন্যান্য দাবি বাস্তবায়নে মিয়ানমারের আপত্তির কারণে গেলো মাসে দ্বিতীয় দফায় প্রত্যাবাসন ব্যর্থ হলেও, উল্টো বাংলাদেশকে দোষারোপ করছে নেইপিদো।
তাদের দাবি, ফিরতে চাওয়াদের গ্রহণে প্রস্ততই ছিলো তারা। সেই প্রস্তুতি দেখাতে, সম্প্রতি গণমাধ্যমকে সীমিত আকারে রাখাইন পরিদর্শনে নিয়ে যায় মিয়ানমার। এর পরপরই সোমবার বিবিসি জানালো, রোহিঙ্গা গ্রাম গুঁড়িয়ে দিয়ে সেখানে বিভিন্ন স্থাপনা তৈরি করেছে সরকার।
স্যাটেলাইটে পাওয়া আগের ছবির সঙ্গে বর্তমান পরিস্থিতির তুলনা করে এ তথ্য জানানো হয়। গুঁড়িয়ে দেয়া অধিকাংশ রোহিঙ্গা গ্রামে কাঁটাতারের বেড়া দেয়া হচ্ছে। কঠোর নজরদারিতে সেখানে স্থাপন করা হয়েছে পুলিশ ক্যাম্পও।
'লা পোয়ে কুয়াং' ট্রান্সজিট ক্যাম্পও পরিদর্শন করেন গণমাধ্যমকর্মীরা। রোহিঙ্গাদের গ্রামে ক্যাম্পটি তৈরি করা হয়। এক বছর আগে নির্মিত ক্যাম্পটির বেহাল দশা বলে জানিয়েছে বিবিসি। এছাড়া, জাপান ও ভারতের সহায়তায় কিয়েন চাওং ক্যাম্পও পরিদর্শন করেন গণমাধ্যকর্মীরা। সেখানে দীর্ঘ মেয়াদে রোহিঙ্গাদের রাখার পরিকল্পনা মিয়ানমারের।
গণহত্যার গ্রাম ইনদিনও সফর করেন সংবাদকর্মীরা। গ্রামের তৃতীয়াংশ বাসিন্দা মুসলিম থাকলেও এখন তাদের কোনো অস্তিত্বই নেই। এছাড়া মংডু ও বুথিডংয়ের অধিকাংশ বাসিন্দা ছিলো রোহিঙ্গা। অনানুষ্ঠানিকভাবে রোহিঙ্গা গ্রাম গুঁড়িয়ে দেয়ার বিষয়টি অস্বীকার করছে স্থানীয় প্রশাসন।
এদিকে, রোহিঙ্গাদের গ্রাম গুঁড়িয়ে দিয়ে সরকারি স্থাপনা নির্মাণের প্রশ্নে, আনুষ্ঠানিক কোনো জবাব দেয়নি মিয়ানমার কর্তৃপক্ষ। এছাড়া, রোহিঙ্গাদের ফেরানোর জন্য রাখাইনে যথাযথ ব্যবস্থা আছে কিনা- সে বিষয়টি খতিয়ে দেখার প্রস্তাবও প্রত্যাখ্যান করেছে সু চি প্রশাসন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop