ksrm

আন্তর্জাতিক সময়বৃষ্টির জন্য মালয়েশিয়ার আকাশে ‘কৃত্রিম মেঘ’

সময় সংবাদ

fb tw
somoy
শুকনো মৌসুমে ইন্দোনেশিয়ার পাম অয়েলসহ বিভিন্ন শস্যের জমিগুলো পরিষ্কারের জন্য আগুন লাগানো হয়। এতে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ে। দক্ষিণপূর্ব এশিয়ার অনেক দেশেই এমন ঘটনা দেখা যায়। এতে বাতাস দূষিত হয়। এর ফলে প্রতিবেশী দেশগুলোর বাতাসও দূষিত হয়ে পড়ে। আর এ কারণেই বৃষ্টির জন্য কৃত্রিম মেঘ তৈরির প্রস্তুতি নিচ্ছে মালয়েশিয়া।
গত কয়েকদিন ধরেই মালয়েশিয়ার বোর্নো দ্বীপের পূর্বাঞ্চলীয় সারাওয়াকের বাতাস দূষিত হয়ে পড়েছে। বেশ কিছু স্থানে দূষণের মাত্রা এতটাই বেড়েছে যে তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠছে। সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কুচিং এলাকা। সেখানে প্রায় পাঁচ লাখ মানুষ বসবাস করে।
স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, কালো ধোঁয়া কমিয়ে আনতে কৃত্রিম মেঘ তৈরি করে বৃষ্টির ব্যবস্থা করতে যাচ্ছে মালয়েশিয়া। বর্তমানে সবকিছু স্বাভাবিক রয়েছে। বিমানে করে রাসায়নিক পদার্থ ছড়িয়ে দেয়া হবে যাতে করে মেঘ তৈরি হয় এবং তা থেকেই বৃষ্টি হবে।
তিনি বলেন, চলতি বছর ধোঁয়ার পরিমাণ বেড়ে গেছে এবং তা খারাপের দিকে যাচ্ছে। বিভিন্ন স্থানের বাসিন্দারা মুখে মাস্ক পরে চলাফেরা করছেন। আমরা আমাদের স্বাস্থ্যের বিষয়গুলোর সঙ্গে কোনো ধরনের আপোষ করতে পারি না। আমরা এর সমাধান চাই।
কৃষি জমিতে আগুন ধরিয়ে পরিষ্কার করার ঘটনা বন্ধ করতে গত মাসেই অতিরিক্ত কর্মী নিয়োগ করেছে ইন্দোনেশিয়া। প্রতিবেশী দেশগুলোর চাপে পড়ে ইন্দোনেশিয়ার নেতা জোকো উইদোদো গত মাসে সতর্ক করে বলেছেন, বন ও কৃষিজমিতে আগুন দেয়ার ঘটনা বন্ধ করতে না পারলে কর্মকর্তাদের বরখাস্ত করা হবে।
সূত্র: এনডিটিভি

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop