ksrm

পশ্চিমবঙ্গপ্রতিমাকে সাজাতে ব্যস্ত কুমারটুলির শিল্পীরা

সুব্রত আচার্য

fb tw
দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় প্রতিমা তৈরির জায়গা বলে পরিচিত কলকাতার কুমারটুলি এলাকা। গঙ্গা ঘেষা এই অঞ্চলে প্রতিমা গড়ার জন্য গড়ে উঠা এই অঞ্চলটিতে প্রায় দেড় হাজার প্রতিমা শিল্পী বছর জুড়ে প্রতিমা গড়ে চলেছেন। তবে শারদীয় দুর্গা পুজার আগের তিন মাস থেকে শুধুমাত্র তাদের ব্যস্ততা এ দেবী এবং তার পরিবারের প্রতিমা গড়ারকাজে।
উত্তর কলকাতা বনেদি হিন্দুদের বসবাস এ অঞ্চল। যার বুক চিড়ে ট্রাম লাইন চলে গিয়েছে বহুদূর, তবে এই অঞ্চলে ট্রাম চলাবল বন্ধ হয়ে গিয়েছে বেশ কয়েক বছর আগে। ট্রাম লাইনে দুই লোহার পাতের ওপর ট্রামের চাকা না ঘুরলেও এই অঞ্চলের প্রতিমা শিল্পীদের ব্যস্ততা কিন্তু ঘড়ির কাটার মতোই ২৪ ঘণ্টা সাতদিন জুড়ে ঘুরে চলেছে।
প্রতিমা শিল্পী জানান, আবহাওয়া ভালো আছে, মোটামুটি বায়নাপত্র হয়ে গেছে। তেমন কোনো সমস্যা নেই, আর কাজও শেষের দিকে।
এইভাবে খড়গুলো পেঁচিয়ে সুতলি দিয়ে পাকিয়ে কাঠামো তৈরির মধ্যদিয়ে পলির প্রলেপের ওপর প্রলেপে গড়ে উঠেন দেবী দুর্গা। এই মুহূর্তগুলো ফ্রেমে ধরে রাখতে দেশ-বিদেশ থেকে ছুটে আসেন আলোকচিত্রীরাও। কেন আসেন তারা?
আলোকচিত্রীরা বলেন, এখানকার শিল্পীদের যে শিল্পকলা এবং তাদের যা সৃষ্টি এগুলো নিয়ে একটা ভালো কিছু তৈরি করা যায়। সেটার চেষ্টায় এখানে আসা। গঙ্গার পলি মাটি থেকে তারা প্রতিমা গড়ছেন যার মধ্যে একটা ইতিহাস ও স্মৃতি আছে। সবমিলিয়ে ভালো।
চলতি বছরের এই কুমারটুলি থেকে প্রায় তিন হাজার দুর্গা প্রতিমা তৈরি হচ্ছে। তবে কুমারটুলির শিল্পীরাও কিন্তু দেশ-বিদেশে গিয়ে প্রতিমা গড়ে থাকেন।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop