বাংলার সময়দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বেকার হয়ে পড়েছে জেলেরা

সুজাউদ্দিন রুবেল

fb tw
দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে সাগরে মাছ শিকার বন্ধ রয়েছে। এতে মাছ শূন্য কক্সবাজার মৎস্য অবতরণ কেন্দ্র। অন্যদিকে বেকার হয়ে পড়েছেন জেলেরা। জেলেদের দাবি, একের পর এক নিষেধাজ্ঞা আর ঘন ঘন দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে দিন দিন ঋণগ্রস্ত হয়ে পড়ছেন তারা। দুর্যোগপূর্ণ আবহাওয়া কাটিয়ে কিছুদিনের মধ্যে সামুদ্রিক মাছে আবারও জমজমাট হয়ে উঠবে বলে আশা মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপকের।  
কক্সবাজার সমুদ্র উপকূলের বাঁকখালী নদীর মোহনা। নোঙর করা শত শত মাছ ধরার ট্রলার। হঠাৎ করে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে গত ১০ দিন ধরে সাগরে বন্ধ রয়েছে মাছ শিকার। বেকার হয়ে পড়েছেন ট্রলারের হাজার হাজার জেলে। নিষেধাজ্ঞা আর দুর্যোগপূর্ণ আবহাওয়ায় সাগরে মাছ ধরা বন্ধ থাকায় দিনদিন ঋণগ্রস্ত হয়ে পড়ছেন বলে দাবি জেলেদের।
এক জেলে বলেন, সাগরে মাছ ধরতে যেতে পারছি না। এভাবে আমাদের অবরুদ্ধ করে রাখলে দিন দিন আমাদের আরো অবনতি হবে। দিন দিন ঋণে জর্জরিত হয়ে যাচ্ছি।
সাগরে ট্রলার যেতে না পারায় সামুদ্রিক মাছ শূন্য মৎস্য অবতরণ কেন্দ্র। তবে হিমায়িত কিছু মাছ বিক্রি করে স্থানীয় বাজারে সরবরাহ করা হচ্ছে বলে জানালেন মৎস্য ব্যবসায়ীরা।
এ বিষয়ে এক মাছ ব্যবসায়ী বলেন, দুর্যোগ আবহাওয়ার কারণে গত আট-দশদিন সাগরে যেতে পারিনি। যে কারণে মাছ এখন খুবই কম এবং এ সময়ে ফ্রিজিং মাছ বিক্রি করছি। 
মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক জানালেন, দুর্যোগপূর্ণ আবহাওয়া কাটিয়ে কিছুদিনের মধ্যে সামুদ্রিক মাছে আবারও অবতরণ কেন্দ্রটি সরগরম হয়ে উঠবে।
কক্সবাজারের মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. জাহিদুল ইসলাম বলেন, সমুদ্র উত্তাল, সমুদ্রে মাছও ধরতে যেতে পারছে না জেলেরা। এ কারণে আমাদের রাজস্ব আয়ও কমে গেছে। আশা করছি খুব শীগ্রই এই দুর্যোগপূর্ণ আবহাওয়া কমে যাবে। 
কক্সবাজারে নিবন্ধিত মাছ ধরা ট্রলার ৬ হাজার। আর জেলের সংখ্যা প্রায় লক্ষাধিক।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop