আন্তর্জাতিক সময়দুর্নীতি ঢাকতে জর্ডান উপত্যকা দখলের হুমকি নেতানিয়াহুর!

সময় সংবাদ

fb tw
somoy
এবার অধিকৃত পশ্চিম তীরের জর্ডান উপত্যকা দখলে নেয়ার ঘোষণা দিয়েছেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আগামী সপ্তাহে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে সরকার গঠনের সুযোগ পেলে ইসরাইলের সার্বভৌমত্ব জোরদারের উদ্যোগ নেয়া হবে। নেতানিয়াহুর এমন ঘোষণাকে যুদ্ধাপরাধের সঙ্গে তুলনা করেছে ফিলিস্তিন।
ইসরাইলি প্রধানমন্ত্রীর বক্তব্যের কঠোর সমালোচনা করে জাতিসংঘ এবং আরব লিগ বলছে, এ ধরনের উসকানিমূলক কর্মকাণ্ড মধ্যপ্রাচ্যে নতুন করে অস্থিরতা সৃষ্টি করবে।
বিশ্লেষকরা বলছেন, দুর্নীতির অভিযোগ ঢাকতেই নতুন ইস্যু তৈরি করছেন নেতানিয়াহু।
মঙ্গলবার নির্বাচনী প্রচারণায় অংশ নেন ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহু। এসময় রকেট হামলার সংকেত বেজে উঠলে মুহূর্তেই পাল্টে যায় সেখানকার পরিবেশ। হামলার আশঙ্কায় কড়া নিরাপত্তার মধ্যে সমাবেশস্থল ত্যাগ করেন প্রধানমন্ত্রী। পরে হামাসের ছোড়া দুইটি রকেট ভূপাতিত করার দাবি করে ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী।
পরে এক সংবাদ সম্মেলনে অধিকৃত পশ্চিম তীরের জর্ডান উপত্যকা পুরোপুরি দখলে নেয়ার ঘোষণা দেন নেতানিয়াহু। বলেন, আগামী সপ্তাহের নির্বাচনে তার দল জয় পেলে ইসরাইলের সার্বভৌমত্ব ও আয়তন বাড়ানোর অংশ হিসেবে জর্ডান উপত্যকা এবং উত্তর ডেড সি পুরোপুরি নিয়ন্ত্রণে নেয়া হবে।
বিনইয়ামিন নেতানিয়াহু বলেন, আজকে আমি আপনাদের একটি প্রতিশ্রুতি দিতে এসেছি, আর তা হলো আগামী নির্বাচনে নতুন সরকার গঠন করতে পারলে ইসরাইলের সার্বভৌমত্ব বাড়ানোর কাজ শুরু করবো আমি। এ জন্য আমাদের ডানপন্থী দলগুলোর সমর্থন দরকার। জনগণের সমর্থন পেলে সরকার গঠন করে খুব দ্রুত আমি এ কাজ শুরু করবো। প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে আমাদের খুবই ভালো সম্পর্ক রয়েছে। তার পরিকল্পনার জন্য এতদিন আমরা অপেক্ষায় ছিলাম। যুক্তরাষ্ট্রের সর্বাত্মক সহযোগিতার মাধ্যেম আমরা আমাদের সার্বভৌমত্ব জোরদার করবো।
নেতানিয়াহুর এ বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিন। ইসরাইলের এমন ঘোষণা আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং যুদ্ধাপরাধ উল্লেখ করে ফিলিস্তিনের প্রধান বলেন, তেল আবিবের অবৈধ কর্মকাণ্ড বন্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চাইবে তার দেশ।
ফিলিস্তিনের প্রধান আলোচক সাইব ইরাকাত বলেন, ইসরাইল একের পর এক এলাকা অবৈধভাবে দখল করে চলছে। বিভিন্ন অঞ্চলে ফিলিস্তিনিদের চলাচল বন্ধ করে দিয়েছে। এ ধরনের কর্মকাণ্ড বন্ধে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চাইবো আমরা।
নেতানিয়াহুর জর্ডান উপত্যকা দখলে নেয়ার ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে আরব লিগ। কায়রোয় এক সংবাদ সম্মেলনে জোটের মহাসচিব জানান, ইসরাইলের এ পদক্ষেপ মধ্যপ্রাচ্যে নতুন সঙ্কট তৈরি করবে।
আরব লিগের মহাসচিব আহমেদ আবুর ঘেইত বলেন, নেতানিয়াহুর ওই বক্তব্যের পরই আরব লিগের জরুরি বৈঠক ডাকা হয়েছে। ইসরাইলে ওই বক্তব্যের কঠোর নিন্দা জানাচ্ছি আমরা। তাদের এমন আগ্রাসন পরিস্থিতি আরও জটিল করে তুলবে। ইসরাইল জাতিসংঘ এবং আন্তর্জাতিক আইন মেনে চলার আহ্বান জানাচ্ছি আমরা।
এদিকে, নেতিয়াহুর বক্তব্যের তীব্র নিন্দা জানিয়ে জাতিসংঘ বলছে, ইসরাইলের এ তৎপরতা দ্বিরাষ্ট্র সমাধানের চেষ্টা ব্যর্থ করে দেবে।
২ হাজার ৪শ' বর্গ কিলোমিটার আয়তনের জর্ডান উপত্যকায় ৬৫ হাজার ফিলিস্তিনি এবং ১১ হাজার অবৈধ ইসরাইলি বসবাস করনে।
১৯৯৫ সালের অসলো চুক্তি অনুযায়ী পশ্চিম তীরকে এ, বি এবং সি নামে তিনটি এলাকায় ভাগ করা হয়। এতদিন শুধুমাত্র 'সি' অঞ্চল ইসরাইলের দখলে থাকলেও এখন পুরো অঞ্চল নিয়ন্ত্রণে নেয়ার পায়তারা করছে নেতানিয়াহু সরকার।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
এক্সক্লুসিভ লাইভ
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop