আন্তর্জাতিক সময়আর মাত্র ৫০ দিন, তবুও চুক্তির স্বপ্ন বরিসের

সময় সংবাদ

fb tw
somoy
ব্রেক্সিট বাস্তবায়নের আর মাত্র ৫০ দিন বাকি থাকলেও নির্ধারিত সময়ের মধ্যে‌ই ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে চুক্তি সই করে ব্রিটেন জোট ছাড়তে সক্ষম হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।
একইসঙ্গে, বিরোধীদের পক্ষ থেকে নিজের বিরুদ্ধে আনা গণতন্ত্র না মানার অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, আগাম নির্বাচনের প্রস্তাব দেয়ার পরও তা প্রত্যাখ্যান করে এমন অভিযোগ তোলার যুক্তি নেই।
অন্যদিকে, বিরোধী নেতা জেরেমি করবিন বলেছেন, প্রধানমন্ত্রী ধনীদের স্বার্থেই ব্রেক্সিট ছিনতাইয়ের চেষ্টা করছেন। আগামী সাধারণ নির্বাচনে জয়ী হলে, লেবার পার্টি ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোটের আয়োজন করবে বলেও অঙ্গীকার করেন করবিন।
এদিকে, ব্রিটিশ প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী পার্লামেন্ট স্থগিত করাকে 'বেআইনী' বলে আখ্যা দিয়েছে স্কটল্যান্ডের সর্বোচ্চ আদালত।
ব্রেক্সিট নিয়ে চরম অনিশ্চয়তার মধ্যেই পার্লামেন্ট স্থগিতের পর মঙ্গলবার, প্রথমবারের মতো ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের নেতৃত্বে ডাউনিং স্ট্রিটে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে, ব্রেক্সিট পরিস্থিতির সবশেষ অবস্থা নিয়ে আলোচনার পাশাপাশি চলমান সংকট নিরসনে পরবর্তী করণীয় নিয়েও আলোচনা হয় বলে জানা গেছে। যদিও, বৈঠকের বিস্তারিত সম্পর্কে কিছু জানা যায়নি।
এর মধ্যেই, বিরোধী নেতা জেরেমি করবিন বলেছেন, প্রধানমন্ত্রী পার্লামেন্টের বিপক্ষে গিয়ে ব্রেক্সিট বাস্তবায়নের লক্ষ্যে রীতিমতো ছিনতাইকারীর মতো আচরণ করছেন। বরিসের বিরুদ্ধে গণতন্ত্র না মানার অভিযোগ এনে, ক্ষমতায় এলে ব্রেক্সিট ইস্যুতে দ্বিতীয় গণভোট আয়োজনের অঙ্গীকারও করেন করবিন।
করবিন বলেন, প্রধানমন্ত্রীর রাজনৈতিক কৌশল আমাদের কাছে পরিষ্কার। তিনি চুক্তিহীন ব্রেক্সিট বাস্তবায়নের মধ্য দিয়ে পার্লামেন্ট এবং জনগণকে মুখোমুখি অবস্থানে দাড় করানোর চেষ্টা করছেন। চুক্তিহীন ব্রেক্সিট বাস্তবায়ন করে তিনি এদেশের মানুষ এবং শ্রমিক অধিকার ক্ষুণ্ণ করার পাশাপাশি বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান ধ্বংসের পাঁয়তারা করছেন। বাণিজ্যচুক্তির নামে ব্রিটেনকে পুরোপুরি যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল একটি দেশে রূপান্তরিত করতে চাইছেন।
তবে, করবিনের এমন অভিযোগ পুরোপুরি অস্বীকার করে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, পার্লামেন্টে আগাম নির্বাচনের প্রস্তাব দেয়ার পরও তা প্রত্যাখ্যান করে উল্টো গণতন্ত্র না মানার অভিযোগ পুরোপুরি ভিত্তিহীন। নির্ধারিত সময়ের মধ্যেই চুক্তি সই করে ব্রিটেন ইইউ ছাড়তে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন বরিস।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop