আন্তর্জাতিক সময়‘মহান প্রেমিক’ হওয়ার পরামর্শ ভারতীয় সুপ্রিম কোর্টের

সময় সংবাদ

fb tw
somoy
ভারতের ছত্তিশগড়ের একটি আন্তঃধর্ম বিবাহের মামলা ওঠে সুপ্রিম কোর্টে। জানা গেছে, সেখানে এক হিন্দু নারী তার মুসলিম প্রেমিককে সম্প্রতি বিয়ে করেন। পরে ওই বিয়েতে স্ত্রীর পরিবারের সম্মতি পাওয়ার জন্য হিন্দু ধর্মে নিজেকে ধর্মান্তরিত করেন পুরুষটি। যদিও নারীর পরিবার ধর্মান্তকরণের এ ঘটনায় আপত্তি জানিয়ে বলেন, এ গোটা বিষয়টিই আসলে পুরুষটির ভালোবাসার ভান, আসলে এভাবে নিজের ধর্ম পরিবর্তন করা অত্যন্ত লজ্জার।
বুধবার (১১ সেপ্টেম্বর) বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন একটি বেঞ্চ এ মামলার পরিপ্রেক্ষিতে বলে, আমরা কেবল দম্পতির ভবিষ্যত নিয়েই উদ্বিগ্ন। আমরা আন্তঃধর্মীয় বা আন্তঃবর্ণ বিবাহের বিরোধী নই। এ বিষয়ে আদালতের  পর্যবেক্ষণ, ওই ব্যক্তির ‘অনুগত স্বামী’ এবং ‘মহান প্রেমিক’ হওয়া উচিত।
প্রথম থেকেই হিন্দু-মুসলিম এ বিয়ের বিরোধী ছিল নারীর পরিবার। নারীর বাবা অভিযোগ করেন, এটা আসলে তার মেয়েকে ফাঁদে ফেলার একটা চাল। যদিও শীর্ষ আদালত মেয়েটির বাবার ওই দাবি খারিজ করে তাকে একটি হলফনামা দাখিল করতে বলেছেন এবং নবদম্পতিকে অর্থাৎ তার মেয়ে-জামাইকে ভবিষ্যৎ জীবনের জন্য শুভকামনা জানাতে বলেছেন।
আর্য সমাজ মন্দিরে বিয়ের পর ওই মুসলিম ব্যক্তি নিজের নাম পরিবর্তন করেন। এ ক্ষেত্রে নিজের নাম পরিবর্তনের জন্য যথাযথ আইনি পদক্ষেপ তিনি নিয়েছিলেন কিনা-সে বিষয়েও আদালত তাকে জিজ্ঞাসাবাদ করে। এ মামলার পরিপ্রেক্ষিতেই শীর্ষ আদালত বলে ধর্মান্তকরণ নয়, ভালবাসাই আসল। আদালতের পর্যবেক্ষণ,  সুপ্রিম কোর্ট আন্তঃবিশ্বাস ও আন্তঃজাতির বিবাহের বিরুদ্ধে নয়। আমরা কেবল চাই মেয়েটির ভবিষ্যৎ সুরক্ষিত থাকা উচিত, জানায় শীর্ষ আদালত। যদিও ওই নারীর বাবার মতে তার মেয়ের কোনো সুরক্ষার দরকার নেই। এ বিষয়ে রাজ্য সরকারের জবাবও তলব করেছে ভারতের সুপ্রিম কোর্ট।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop