বাংলার সময়মোংলা বন্দরে যুক্ত হলো অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেন

সময় সংবাদ

fb tw
somoy
মোংলা বন্দরকে গতিশীল ও আধুনিক করতে নতুন করে যুক্ত হলো অত্যাধুনিক একটি মোবাইল হারবার ক্রেন। আর এ অটো মোবাইল ক্রেন দিয়ে আনুষ্ঠানিক অপারেশন কার্যক্রম শুরু করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। 
বুধবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় বন্দরের ৯ নম্বর জেটিতে অবস্থানরত বিদেশী কন্টেইনারবাহী এমভি কোটা রিয়া বাণিজ্যিক জাহাজ থেকে কন্টেইনার খালাস-বোঝাইয়ের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অপারেশনাল কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। ৪৪ কোটি টাকা ব্যয়ে আনা এ ক্রেনটি ৬৪টি চাকাযুক্ত ও ৮৪ মেট্রিকটন উত্তোলনক্ষমতা সম্পন্ন। 
মোংলা বন্দর কর্তৃপক্ষের সহকারী প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মাহবুবুর রহমান মিনা জানান, পোর্ট জেটির কাজে ব্যবহৃত নতুন এ ক্রেনটি বিদ্যমান জেটির লোড সহনশীলতার সীমার মধ্যে ৫ থেকে ৯ নম্বর জেটি বরাবর চলাচল করতে পারবে। অত্যাধুনিক মোবাইল ক্রেন দিয়ে স্প্রেডার, গ্রাব ও হুক অপারেশন চাহিদানুসারে ব্যবহার করা যাবে। 
বন্দরের এ কর্মকর্তা আরো জানান, নতুন যুক্ত হওয়া ক্রেনের বুমটি ৪৮ মিটার দীর্ঘ হওয়ায় খুব সহজে কন্টেইনারবাহী গিয়ারলেস জাহাজ হতে কনেন্টইনার বোঝাই ও খালাস অতিদ্রুত করা যাবে। 
ক্রেনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মোংলা বন্দর কর্তৃপক্ষের সদস্য অর্থ ও চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) আফসানা ইয়াসমিন। এসময় তিনি জানান, বর্তমান সরকারের উন্নয়ন পরিকল্পনা অনুযায়ী ২০২১ সালে মাওয়ায় পদ্মা সেতু উদ্বোধন আর রামপাল কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের উৎপাদনকে সামনে রেখে বন্দরের সক্ষমতা বাড়াতে ৪৩৩ কোটি টাকা ব্যয়ে অত্যাধুনিক আরো ৭৫টি ইকুপমেন্ট (বন্দরে ব্যাবহৃত যন্ত্রপাতী) সংগ্রহের কার্যক্রম চলছে। 
বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান দাবী করেন, আমদানী-রপ্তানী বাণিজ্যে দেশের ব্যবসায়ীদের চাহিদা পুরণ করতে দিন দিন সক্ষমতা বাড়িয়ে যাচ্ছে মোংলা বন্দর। আর এর ফলে দেশের  রাজস্ব আয়ে যোগান দিতে অগ্রণী ভূমিকা রাখবে মোংলা সমুদ্র বন্দর। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop