মহানগর সময়ডেঙ্গু নিয়ন্ত্রণে সারা বছরই কাজ করা হবে

সময় সংবাদ

fb tw
somoy
ডেঙ্গু দেশজুড়ে ছড়াবে বিষয়টি আঁচ করতে না পারাতেই পরিস্থিতি আরো ভয়াবহ হয়েছে জানিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলছেন, ভবিষ্যতে সতর্ক হবেন তারা। আর জনগণ সম্পৃক্ত হওয়াতেই ডেঙ্গুর প্রাদুর্ভাব কমেছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকারমন্ত্রী। 
বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গাবতলীতে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি । এ সময় ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানান, ১৫ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় দফায় চিরুনি অভিযান শুরু হবে।
আগস্টের দিকে তাকালে কিছুটা হলেও স্বস্তি দিচ্ছে চলতি মাসের ডেঙ্গু পরিস্থিতি। সবশেষ সাতদিন হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা ছয় থেকে সাত'শ তেই ঘুরপাক খাচ্ছে। তবে ভাবনার বিষয় অন্যখানে। চলতি মৌসুমে ডেঙ্গু ছড়িয়েছে ৬৪ জেলায়। তার ওপর ১১ আগস্ট থেকে ঢাকার চেয়ে রোগী বেশি ঢাকার বাইরে। সবশেষ ২৪ ঘণ্টায় ৬৩৪ জন রোগীর মধ্যে ঢাকায় ভর্তি হয়েছে মাত্র ২২১ জন আর বাইরে এ সংখ্যা প্রায় দ্বিগুণ, ৪১৩ জন।
স্বাস্থ্য অধিদপ্তর বলছে, ধারণার বাইরে হওয়ায় বেগ পেতে হয়েছে ভয়াবহতা নিয়ন্ত্রণে। তবে এবারে মহানগর থেকে ইউনিয়ন পর্যায়ে কর্মসূচি নেয়ার কথা জানালেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। 
তিনি বলেন, একটা পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে। শুধু নভেম্বর-ডিসেম্বর নয় এখন সারা বছরই কাজ করা হবে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, ভবিষ্যতে আরো ডেঙ্গু কমে যাবে। কিন্তু তারপরও ডেঙ্গুতে যেন আরো কম মৃত্যু হয়। আমরা সব মৃত্যুই যেন প্রতিহত করতে পারি সেই চেষ্টা করব।  
আর উত্তরের মেয়র আতিকুল ইসলাম জানালেন, এডিস নিয়ন্ত্রণে মাঠে আছেন তারা। তিনি বলেন, আমরা প্রথম পর্ব শেষ করেছি। ১৫ তারিখ থেকে আমাদের দ্বিতীয় দফা চিরুনি অভিযান চলবে। 
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৭৮ হাজার ছাড়িয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop