আন্তর্জাতিক সময়ইতিহাসের আরেক ৯/১১, চিলিতে যা ঘটেছিল সেদিন?

সময় সংবাদ

fb tw
somoy
আজ থেকে ১৮ বছর আগের এ দিনে যুক্তরাষ্ট্রে ঘটে যায় মর্মান্তিক হামলা। মুহূর্তে ধ্বংস হয়ে যায় টুইন টাওয়ার। নিহত হয় প্রায় ৩ হাজার মানুষ।
আফগানিস্তানের তালেবান নেতা ওসামা বিন লাদেনকে ওই হামলার জন্য দায়ী করা হয়। প্রতিশোধ নিতে আফগানে হামলা চালায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট। উৎখাত হয় তালেবান সরকার। পাকিস্তানে নিহত হয় ওসামা বিন লাদেন।
ইতিহাসে ৯/১১ হামলা হিসেবেই এ দিনটি পরিচিত। তবে ইতিহাসে ৯/১১ তারিখে রয়েছে আরও একটি মর্মান্তিক ঘটনা। সেটি ছিল টুইন টাওয়ার হামলার প্রায় ২৮ বছর আগের ঘটনা।
১৯৭৩ সালের ওই ঘটনায় চিলির সরকার উৎখাত করেছিল যুক্তরাষ্ট্র। ২৮ বছর পর ঠিক সেই একই দিনে যুক্তরাষ্ট্র নিজেই ভয়াবহ হামলার শিকার হয়।
বছর ঘুমে ৯/১১ তারিখটি আসলে হাজার হাজার মানুষ জড়ো হন আলেন্দের সমাধিস্থলে। শ্রদ্ধা জানান তাকে। দেশের প্রথম মার্কসিস্ট সরকারের প্রেসিডেন্ট ছিলেন আলেন্দে।
১৯৭৩ সালের ১১ সেপ্টেম্বর চিলিতে ঘটে যায় সরকার বিরোধী অভ্যুত্থান। সেনা কর্মকর্তা পিনোচেতের নির্দেশে প্রেসিডেন্টের বাসভবনেই বন্দি হন আলেন্দে। তবে নতি স্বীকার করতে রাজি হননি। তিনি বুঝতে পারছিলেন লড়াই চালানো সম্ভব নয়। ১১ সেপ্টেম্বরই সব শেষ হয়। প্রেসিডেন্ট আলেন্দের মৃত্যু ঘোষণা করা হয়।
এ ঘটনায় আন্তর্জাতিক মঞ্চে মার্কিন যুক্তরাষ্ট্রকে সরাসরি চিলির রাষ্ট্রক্ষমতা দখলের অভিযুক্ত করা হয়। তবে ওয়াশিংটন সেই অভিযোগ উড়িয়ে দেয়। আরও পরে বিভিন্ন তদন্তমূলক রিপোর্টে প্রকাশ হয়, রক্তাক্ত সেই ৯/১১-তে মার্কিন সরকারের প্রত্যক্ষ ভূমিকার কথা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop