আন্তর্জাতিক সময়নতুন আতঙ্ক ‘ইলেকট্রনিক আর্মি’, আতঙ্কে ইসরাইল-মার্কিনপন্থীরা

সময় সংবাদ

fb tw
somoy
যুক্তরাষ্ট্র ও ইরানের উত্তেজনার মধ্যে নতুন আতঙ্ক হয়ে দাঁড়িয়েছে ইরাকের ‘ইলেকট্রনিক আর্মি’। ‘ইলেকট্রনিক আর্মি’ নামের এ ছায়া অনলাইন গোষ্ঠীর হুমকি ও অভিযোগের মুখে তটস্থ হয়ে পড়েছেন মার্কিন-ইসরাইলপন্থী সাংবাদিক, গবেষকরা ও অ্যাক্টিভিস্টরা।
ইসরাইল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের চলমান উত্তেজনায় এ গোষ্ঠীটি কয়েক মাস ধরে কলহ উসকে দিচ্ছে।
অ্যাসোসিয়েট ফ্রেন্স প্রেসের (এএফপির) খবরে বলা হয়েছে, এ অনলাইন গোষ্ঠীর সঙ্গে ইরান সংশ্লিষ্ট প্রভাবশালী একটি দলের যোগসাজশ রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। এ অনলাইন গোষ্ঠীর বিপুলসংখ্যক সমর্থক বেনামে সামাজিক মাধ্যমে এসে তাদের বিভিন্ন উদ্দেশ্যমূলক কাজ করছে।
সম্প্রতি তারা আরবি ভাষার ‘যুক্তরাষ্ট্রের পথে যাবেন না’ শিরোনামের ফেসবুকে একটি পেজ চালু করে। সেখানে ইসরাইল ও মার্কিনপন্থী হিসেবে ১৪ ইরাকিকে দায়ী করে প্রচারণা চালায়। এতে ওই ১৪ ইরাকি নাগরিক সামাজিকভাবে কোণঠাসা হয়ে পড়ে।
তাদের ঘোষিত ১৪ জনের মধ্যে রয়েছে সাংবাদিক জুমানা মমতাজ ও ব্লগার আলী ওয়াজিহর।
তাদের ওই তালিকা প্রকাশের পর আলী ওয়াজিহ ইরাকের প্রধানমন্ত্রীর কাছে চিঠি লিখেছেন।
তিনি লিখেছেন, কয়েক বছর ধরে সাংবাদিক ও ব্লগারদের একটি দলকে হত্যার উসকানি দিচ্ছে বিভিন্ন লোকজন ও সামাজিক মাধ্যমের পেজ থেকে।
উল্লেখ করার মতো বিষয় হলো, ফিলিস্তিনিদের ভূখণ্ড দখল করায় দীর্ঘদিন ধরে ইসরাইলের বিরোধিতা করে আসছেন ইরাকিরা। ২০০৩ সালে মার্কিন জোট ইরাকে হামলার পর ওয়াশিংটনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তোলে দেশটির বর্তমান শাসকরা।
তবে সম্প্রতি ইরাকের বিভিন্ন উপদল ইসরাইলি হামলার অভিযোগ তুলে দেশ থেকে মার্কিন বাহিনী প্রত্যাহারের দাবি জানিয়েছে। তাদের দাবির জানানোর পেছনে ওই অনলাইন গোষ্ঠী জনমত গঠন করেছে বলে খবরে উল্লেখ করা হয়েছে।
ওই গোষ্ঠীর প্রকাশিত তালিকায় ইসরাইলি দালাল হিসেবে নাম থাকা ওমর আল-শাহের নামের এক সাংবাদিক বলেন, আমাদের বিরুদ্ধে যে প্রচার চালানো হচ্ছে, তার পক্ষে ন্যূনতম প্রমাণ নেই।
বার্তা সংস্থা এএফপিকে তিনি বলেন, আপনার নাম ইসরাইলি শিবিরের সঙ্গে যুক্ত হয়ে গেলে আগের চেয়ে বর্তমান দিনগুলোতে তা অনেক বেশি ভয়ঙ্কর।
সূত্র : গাল্ফ নিউজ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop