আন্তর্জাতিক সময়ভারতীয় সেনার রাস্তা আটকালো চীন

সময় সংবাদ

fb tw
somoy
তিব্বত থেকে লাদাখ পর্যন্ত বিস্তৃত এ লেকের দুই-তৃতীয়াংশ চিনের নিয়ন্ত্রণে। এ অঞ্চলে আগেও একাধিকবার ভারত-চিন সেনার মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়েছে। গত বছর নরেন্দ্র মোদি-শি জিনপিং ওয়াহান বৈঠকের আগে অন্তত ২৮ বার চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পেরিয়েছে। তার আগে ২০১৭ সালে এ অঞ্চলেই ভারত ও চিন সেনার মুখোমুখি হওয়ার একটা ভিডিয়ো ভাইরাল হয়েছিল। তাতে দেখা গিয়েছিল, দুই দেশেরই সেনা একে অপরের দিকে পাথর ছুড়ছে, এমনকি মারামারিতেও লিপ্ত হয়েছিল দু’পক্ষ।
আবারও মুখোমুখি হয়েছে ভারত-চীন দু’দেশ। বুধবার প্রায় সারাদিন ধরেই লাদাখে ভারতীয় এবং চিনা সেনা মুখোমুখি হল। ভারতীয় সেনা সূত্রে খবর, লাদাখের প্যানগং লেকের উত্তর দিকে বুধবার সকালে টহল দিচ্ছিল ভারতীয় সেনা। সে সময় তাদের রাস্তা আটকে দাঁড়ায় চিনা সেনাবাহিনী।
বুধবারের পরিস্থিতি নিয়ে ভারতীয় সেনার একটি সূত্র জানিয়েছে, দুই দেশের প্রতিনিধির মধ্যে আলোচনার পর উত্তেজনা পুরোপুরি প্রশমিত করা গেছে। এলএসি অর্থাৎ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা সম্বন্ধে ভিন্ন ধারণা থাকার জন্যই এ পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। এ পরিস্থিতি সমাধানের জন্যও নির্দিষ্ট ব্যবস্থা রয়েছে।
দু’পক্ষের মধ্যে উত্তেজনাপূর্ণ বাক্য বিনিময়ও হয়। প্রায় সারাদিন ধরে এ ভাবেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে লাদাখের প্যানগং লেকের উত্তর দিকে। পরে সন্ধ্যায় দুই দেশের প্রতিনিধির মধ্যে আলোচনা হলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে।
জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা রদ করার পর থেকে ভারত ও চিনের মধ্যে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। জম্মু-কাশ্মীরকে কেন্দ্র শাসিত অঞ্চল ঘোষণা করার পর দিনই এর বিরোধিতা করে চিনের বিদেশমন্ত্রক কড়া বার্তা দিয়েছিল। তারপর থেকে এর বিরোধিতা করার জন্য পাকিস্তানকে সমর্থনও জুগিয়ে চলেছে।
সূত্র : আনন্দবাজার

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop