বাণিজ্য সময়বাড়ছে অ্যাপভিত্তিক অনলাইন বই বিক্রির প্ল্যাটফর্ম

সময় সংবাদ

fb tw
somoy
প্রযুক্তির বিপুল বিকাশে যেকোনো তথ্য পৌঁছে যাচ্ছে মানুষের হাতের মুঠোয়। এর প্রভাবে বাড়ছে বইপ্রেমী পাঠকের সংখ্যা। এ সুযোগ ব্যবসায় কাজে লাগাতে বিকশিত হচ্ছে অ্যাপভিত্তিক অনলাইন বই বিক্রির প্ল্যাটফর্ম। পাঠকরা বলছেন, যানজটের ভোগান্তি আর বই খুঁজে হয়রান হওয়া থেকে মুক্তি দিচ্ছে মুঠোফোনের একটি অ্যাপ। বিক্রয় প্রতিষ্ঠানগুলো বলছে, বেশিরভাগ পাঠ্যবই তরুণ আর প্রতি বছর জ্যামিতিক হারে বাড়ছে বই বিক্রির সংখ্যা।
মুঠোফোনে চলছে পছন্দের বইয়ের তালিকা তৈরির কাজ। যাচাই-বাছাই শেষে এখানেই দেয়া যাবে বই কেনার আদেশ। বাজেটের মধ্যে দাম দেখে ঠিকানা লিখে অর্ডার কনফার্ম করলেই নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছে যাবে বই।
অ্যাপভিত্তিক বই কেনাকাটার বড় ক্রেতা তরুণরা। যাদের বেশির ভাগের বয়স ২৫ থেকে ৩০ এর মধ্যে। এ পাঠকরা বলছেন, নানা কারণে অনলাইনের প্রতি ঝুঁকছেন তারা।
চাহিদা বুঝে তৈরি বিক্রয় প্রতিষ্ঠানগুলোও। এ মুহূর্তে দেশের সবচেয়ে বড় প্ল্যাটফর্ম রকমারি বলছে, ২ লাখ টাইটেলের বিশাল বইয়ের ভাণ্ডার গড়ে তুলেছে তারা। অর্ডার নেয়া বই বাছাই ও প্যাকেজিং থেকে শুরু করে গ্রাহকের ঠিকানায় বই পৌঁছে দেয়ার কাজে ব্যস্ত ৪ থেকে সাড়ে ৪ হাজার কর্মী। সাম্প্রতিক বছরগুলোতে বই বিক্রির প্রবৃদ্ধি ৫০ শতাংশ ছাড়িয়েছে বলেও জানায় তারা।
প্রতিষ্ঠানটির প্রধান বলছেন, নতুন ধারণার এ ব্যবসায় ক্রেতা চাহিদার সঙ্গে তাল মিলিয়ে নিজেদের সক্ষমতা বৃদ্ধিই বড় চ্যালেঞ্জ।
রকমারির চেয়ারম্যান মাহমুদুল হাসান সোহাগ বলেন,  ‘আমরা যদি আমাদের সক্ষমতা বাড়াতে পারি তাহলে যা যা চ্যালেঞ্জ আছে সেগুলো পার করা যাবে।’
বিদেশি বিনিয়োগের বড় কোম্পানিগুলো এগিয়ে আসায় এ খাতে প্রতিযোগিতার মাত্রা বাড়ছে বলেও জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop