আন্তর্জাতিক সময়চীনকে সমর্থন না দিতে জার্মানির প্রতি আহ্বান

সময় সংবাদ

fb tw
somoy
হংকং ইস্যুতে চীনকে সমর্থন না করতে জার্মানীর প্রতি আহ্বান জানিয়েছেন গণতন্ত্রকামীদের অন্যতম নেতা জোসুয়া অং। একইসঙ্গে হংকং পুলিশের কাছে অস্ত্র বিক্রি না করতে দেশটির প্রতি আহ্বান জানান তিনি।
এদিকে, আন্দোলনকারীদের সঙ্গে বৈঠক করায় জার্মানির সাথে চীনের সম্পর্কে অবনতি হতে পারে বলে জানিয়েছে বেইজিং। এরমধ্যেই হংকং সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আশার আহ্বান জানিয়েছে হংকং নারী ফেডারেশন।
সরকার বিরোধী বিক্ষোভে বুধবারও উত্তাল হংকং। এদিন একটি বিপনি বিতানে অবস্থান নেন কয়েক হাজার গণতন্ত্রকামী। সব দাবি দ্রুত মেনে নেয়ার আহ্বান জানান তারা।
গণতন্ত্রকামীরা বলছেন, আমরা এখানে জড়ো হয়েছি প্রতিবাদ জানাতে। তারা মিথ্যা অজুহাতে আমাদের অনেককে আটক করে রেখেছে। এর তীব্র নিন্দা জানাচ্ছি।
এদিন, বার্লিনে এক সংবাদ সম্মেলনে হংকং'র গণতন্ত্রকামীদের অন্যতম নেতা জোসুয়া অং বলেন, হংকংয়ের মানুষের উপর যে সহিংসতা চালানো হয়েছে তার প্রতি তীব্র নিন্দা জানানো উচিৎ জার্মানির। একইসঙ্গে চীন ও হংকং এর সাথে বাণিজ্য বন্ধের পাশাপাশি অস্ত্র বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে দেশটির প্রতি আহ্বান জানান তিনি।
জোসুয়া অং বলেন, আমরা যোক্তিক দাবিতে আন্দোলন করছি। দরকার হলে জীবন দেব, তাও রাজপথ ছাড়বো না। জার্মানির প্রতি আহ্বান জানাচ্ছি আমাদের প্রতি সমর্থন দিতে। হংকং প্রশাসনের সাথে সবধরণের চুক্তি বাতিলের আহ্বানও জানাচ্ছি আমি।
এদিকে, জোসুয়া অংয়ের সঙ্গে জার্মানির পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করায় নিন্দা জানিয়েছে বেইজিং। এমনকি এর প্রভাব দুই দেশের বন্ধুত্বপূর্ণ সর্ম্পকে পড়তে পারে বলে সতর্কও করা হয়েছে।
জার্মানিতে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত কেন য়ু বলেন, জার্মানীর সাথে চীনের সম্পর্ক অনেক ভালো। তবে, তাদের সাম্প্রতিক কর্মকাণ্ডে হতাশ চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়। আমরা আশা করি তারা তাদের ভুল বুঝতে পারবে।
এরমধ্যেই, চলমান সংঘাতের কারণে হংকংয়ে শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে বলে উদ্বেগ জানিয়েছে স্বায়ত্তশাসিত অঞ্চলটির নারী ফেডারেশনের প্রধান পানসি হো। জাতিসংঘের মানবাধিকার কমিশনের ৪২তম অধিবেশনে অংশ নিয়ে শান্তিপূর্ণ আন্দোলন চালিয়ে যেতে বিক্ষোভকারীদের প্রতি আহ্বান জানান তিনি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop