বিনোদনের সময়ভারতে নেটফ্লিক্স হিন্দুত্ববাদীদের তোপের মুখে

সময় সংবাদ

fb tw
somoy
মার্কিন মিডিয়া সার্ভিস প্রোভাইডার 'নেটফ্লিক্স' ভারতে বিভিন্ন দক্ষিণপন্থী রাজনৈতিক দল ও গোষ্ঠীর তীব্র আক্রমণের মুখে পড়েছে। তাদের অভিযোগ, নেটফ্লিক্স হিন্দুবিরোধী কনটেন্ট প্রচার করছে। খবর বিবিসি বাংলার।
বিবিসি বাংলার প্রতিবেদনটিতে বলা হয়, নেটফ্লিক্সের 'সেক্রেড গেমস' বা 'লেয়লা'-র মতো বিভিন্ন সিরিজ আসলে হিন্দুদের ও ভারত রাষ্ট্রের জন্য 'চরম অবমাননাকর' বলে দাবি করেছে শিবসেনার মতো হিন্দুত্ববাদী দল।
ভারতের বিভিন্ন সোশ্যাল মিডিয়া গ্রুপেও নেটফ্লিক্সকে নিষিদ্ধ করার দাবি উঠছে।
কট্টর হিন্দুত্ববাদী দল শিবসেনার নেতা রমেশ শোলাঙ্কি নেটফ্লিক্সের বিরুদ্ধে মুম্বাই পুলিশের কাছে অভিযোগ দায়ের করেছেন। তিনি বলেন, "নেটফ্লিক্স হিন্দুদের সন্ত্রাসবাদী দেখিয়ে অপমান করছে কিংবা ভারতের মানুষ বা সংস্কৃতিকে হেয় করে দেখাচ্ছে।"
পপুলার সিরিজ সেক্রেড গেমসে যেভাবে 'গুরুজি' নামে এক হিন্দু ধর্মগুরুর চরিত্র তুল ধরা হয়েছে- কিংবা লেয়লা-তে যে কল্পিত হিন্দুরাষ্ট্রের ছবি আঁকা হয়েছে, নেটফ্লিক্স-বিরোধীদের মূল আপত্তি সেখানেই।
অপ-ইন্ডিয়া পোর্টালের সম্পাদক অজিত ভারতীর কথায়, ‘লায়লা-মজনুর গল্পকে চিরকাল লোকে প্রেমকাহিনি বলেই জেনে এসেছে, কিন্তু নেটফ্লিক্সের 'লেয়লা' হিন্দুদের প্রতি শুধু ঘৃণাই উসকে দেবে।’
ভারতীয় বংশোদ্ভূত মার্কিন কমেডিয়ান হাসান মিনহাজের 'পেট্রিয়ট অ্যাক্ট' শো এবং নেটফ্লিক্সের 'ঘৌল' নামে সিরিজটিকেও আক্রমণের নিশানা করেছে এই শিবির।
কিন্তু নেটফ্লিক্স-বিতর্কে একটি বৃহত্তর রাজনৈতিক 'ডিজাইন' দেখছেন অশোকা ইউনিভার্সিটির মিডিয়া স্টাডিজের প্রধান, অধ্যাপক বৈজু নারাভানে।
বিবিসি বাংলাকে তিনি জানান, ‘প্রচ্ছন্ন রাজনৈতিক মদতেই ভারতীয় সমাজ এখন যে কোনও ব্যাপারে অতি-সংবেদনশীল হয়ে উঠছে, অতি অল্পতেই তাদের ভাবাবেগ আহত হচ্ছে। অথচ সেন্সর বোর্ডের নজরদারি এড়িয়ে নেটফ্লিক্স ভারতে সমকামিতা থেকে জাতপাত, বিভিন্ন ট্যাবু বিষয় নিয়ে ছবি করার একটা চমৎকার প্ল্যাটফর্ম এনে দিয়েছিল- এটা নিষিদ্ধ হলে দেশের চলচ্চিত্র নির্মাতারা সে সুযোগ হারাবেন।’
নেটফ্লিক্স ইন্ডিয়া অবশ্য এখনও এই বিতর্ক নিয়ে কোনও মন্তব্য করেনি, তবে তাদের বিতর্কিত সিরিজগুলোর প্রচারও বন্ধ হয়নি।
সূত্র: বিবিসি বাংলা

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop