বাণিজ্য সময়রাজনৈতিক অস্থিরতায়ও সিলেটে রেমিটেন্স স্বাভাবিক

ইকরামুল কবির

fb tw
বছরের প্রথম ৩ মাস টানা রাজনৈতিক অস্থিরতার কারণে সিলেটে প্রবাসীদের আসা-যাওয়া কমে গেলেও কমেনি বৈদেশিক মুদ্রা আসার গতি। কয়েকটি ব্যাংকের হিসেবে চলতি বছরে গত বছরের তুলনায় বৈদেশিক মুদ্রা জমা পড়বে বেশি।
প্রথম তিন মাসের হিসেব দেখে সংশ্লিষ্টরা বলছেন, রাজনৈতিক অস্থিরতা রেমিটেন্সের গতিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারেনি। তবে ব্যবসায়ী নেতাদের মতে, বিনিয়োগের সুযোগ কমার কারণেই বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ছে।
দেশের রাজনৈতিক সংঘাতময় পরিস্থিতিতে প্রবাসীরা চিন্তিত থাকেন। এমন পরিস্থিতিতে প্রবাসীরা ছুটি কাটাতে দেশে না এসে অন্য দেশ বেছে নেন।
২০১৫’র শুরু থেকে রাজনৈতিক অস্থিরতার কারণে বছরের প্রথম তিন মাস পর্যটনের ভরা মৌসুমে দেশে প্রবাসীদের আসার গতি ছিল কম।
সিলেট অঞ্চলের আটাব চেয়ারম্যান আবদুল জব্বার (জলিল) বলেন, 'দেশের এই অচলাবস্থার মধ্যে প্রবাসীরা হতবিহবল হয়ে পড়েছে।'
প্রবাসী মিসবাহ জামাল বলেন, 'আমাদের নতুন প্রজন্ম বাংলাদেশকে নিয়ে গর্ব করতে পারে বিশ্ব বাঙালির কাছে অথচ তারা এখন পরিপূর্ণভাবে উৎসাহ হারিয়ে ফেলেছে।'
চলতি বছরের প্রথম তিন মাসে সিলেটে প্রবাসীদের আসা-যাওয়ার সংখ্যা কম থাকলেও বৈদেশিক মুদ্রার গতি ছিল অন্য বছরের তুলনায় বেশি। এই গতি অব্যাহত থাকলে গতবারের চেয়ে ২০ থেকে ২৫ ভাগ বেশি বৈদেশিক মুদ্রা জমবে বলে মনে করেন পূবালী ব্যাংকের সিলেট আঞ্চলিক শাখার মহাব্যবস্থাপক আবু হাবিব খাইরুল কবির।
তিনি বলেন, 'ব্যবসা-বাণিজ্যের যে সমস্যাগুলো ছিলো তা বোধহয় বিবেচনায় নেয়া হয়নি ফলে আমার ব্যাংকসহ সিলেটের অন্যান্য ব্যাংকের রেমিটেন্স ভালো হওয়ার কথা।'
তবে, সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক খন্দকার সিপার আহমদের দাবি, রাজনৈতিক অস্থিরতার কারণে বিনিয়োগ কমে যাওয়ায় বৈদেশিক মুদ্রা ব্যাংকগুলোতে অলস পড়ে আছে।
তিনি বলেন, 'দেশের এই অচলাবস্থার জন্য যথার্থ বিনিয়োগের সুযোগ হচ্ছে না। ফলে টাকা কিন্তু ব্যাংকে পড়ে আছে। তবে আমি মনে করি, দেশের অবস্থা যখন স্বাভাবিক হবে তখন এই টাকাগুলো বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগের সুযোগ ঘটবে। ফলে তখন আমরাও উপকৃত হবো।'
বাংলাদেশ ব্যাংকের হিসেবে গত বছর সিলেটে বৈদেশিক মুদ্রা এসেছিল ১২ হাজার ৬'শ ৫৬ কোটি টাকা। আর চলতি বছরের প্রথম দু’মাসে এসেছে ২ হাজার ১'শ ১৪ কোটি টাকা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
Latest News
আপনিও লিখুন
ছবি ভিডিও টিভি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop