প্রবাসে সময়বিদেশি শিক্ষার্থী আকর্ষণে নিয়ম শিথিল যুক্তরাজ্যের

সময় সংবাদ

fb tw
somoy
বাংলাদেশিসহ বিদেশি শিক্ষার্থী আকর্ষণে আবারও নিয়ম শিথিল করেছে যুক্তরাজ্য। নতুন নিয়ম অনুযায়ী পড়াশোনা শেষে দুই বছর যুক্তরাজ্যে চাকরি বা ব্যবসা করতে পারবেন বিদেশি শিক্ষার্থীরা। ভিসা প্রদানে কোনো নির্দিষ্ট সংখ্যা কিংবা কোটা থাকবে না। এ অবস্থায় মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির পাশাপাশি যথাযথ কাগজপত্র দিয়ে ভিসার আবেদন করার পরামর্শ বিশেষজ্ঞদের। বিস্তারিত সোয়েব কবীরের রিপোর্টে, ক্যামেরায় ছিলেন তানভীর হাসান।
বুধবার (১২ সেপ্টেম্বর) বিদেশি শিক্ষার্থীদের যুক্তরাজ্যে আসার জন্য নতুন শিথিল নিয়ম ঘোষণা করেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রিটি প্যাটেল।
বিদেশি শিক্ষার্থীরা স্নাতক কিংবা স্নাতকোত্তর কোর্স সম্পন্ন করলেই দুই বছরের জন্য যুক্তরাজ্যে যে কোন প্রতিষ্ঠানে চাকরি করতে পারবেন। এমনকি অর্থ বিনিয়োগ করে নিজের ব্যবসা প্রতিষ্ঠানও চালু করার সুযোগ পাবেন। এ সুযোগ আগে চালু থাকলেও ২০১২ সালে তা বন্ধ হয়ে যায়। ২০২০ সালের শুরুতে আবারো এ নিয়ম কার্যকর হবে।
তাহমিনা সলিসিটরস প্রিন্সিপাল ব্যারিস্টার তাহমিনা কবীর বলেন, বিট্রিশ সরকার যে নীতির ঘোষণা দিয়েছেন তাতে করে বাংলাদেশসহ বিদেশীরা পড়াশুনা করতে পারবেন। সেই সঙ্গে দুই বছর কাজও করতে পারবেন। 
দুই বছরের কাজের সুযোগ নিতে হলে অভিবাসনের নিয়মকানুন যথাযথভাবে মেনে এমন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশুনা করতে হবে। ভিসা আবেদনের ক্ষেত্রে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান বাছাইয়ের পর যথাযথ কাগজপত্র প্রদান করার প্রতি গুরুত্ব দিতে হবে।
 প্রধান নির্বাহী কর্মকর্তা (স্টাডি ইউনি ইউকে)  শামস খান সুমন বলেন, যারা প্রকৃত পক্ষে পড়াশুনা করতে আসবেন। তাদের জন্য বড় সংসংবাদ এটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop