তথ্য প্রযুক্তির সময়গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা

সময় সংবাদ

fb tw
somoy
তদন্তের পর কর ফাঁকির মামলায় গুগলকে ৫৫ কোটি ডলার জরিমানা করেছে ফ্রান্স। ফ্রান্সে কর দেয়ার মতো সব কাজের জন্য প্রতিষ্ঠানটি ঠিকমতো হিসাব দিচ্ছে কিনা-তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ফরাসি কর্মকর্তারা।
এক বিবৃতিতে গুগলের এক মুখপাত্র বলেন, ‘আমরা এখন ফ্রান্সে কর এবং প্রাসঙ্গিক সব মামলা মীমাংসা করেছি ,যা অনেক বছর ধরে চলে আসছিল।’
গুগলের ওই মুখপাত্রের বরাত দিয়ে প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদনে বলা হয়, ৫০ কোটি ইউরো জরিমানা দেয়ার পাশাপাশি অন্যান্য কর বাবদ আরও ৪৬ কোটি ৫০ লাখ ইউরো পরিশোধ করা হবে।
ওই মুখপাত্র বলেন, ‘মামলার মীমাংসায় ফরাসি আদালতের নির্দেশে ৫০ কোটি ইউরো জরিমানা দেয়া হবে এবং বাড়তি আরো ৪৬ কোটি ৫০ লাখ ইউরো কর দিতে আমরা রাজি, যা আমাদের আর্থিক প্রতিবেদনে যোগ করা হবে।’
তবে গুগলের মতো প্রতিষ্ঠানের জন্য এবারের জরিমানার অঙ্ক সামান্যই। চলতি মাসের শুরুতেই ইউটিউবের মাধ্যমে শিশুদের ডিজিটাল গোপনীয়তা নীতিমালা ভঙ্গে গুগলকে আরো ১৭ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে মার্কিন ফেডারেল ট্রেড কমিশন।
ইউরোপিয়ান ইউনিয়ন প্রযুক্তি খাতের জন্য যে নীতিমালা প্রণয়ন করেছে অনেকেই সেটাকে ‘আগ্রাসী’ বলছেন। বিশেষভাবে ফ্রান্স চলতি গ্রীষ্মের মধ্যে অনলাইন প্ল্যাটফর্মে কর বাড়ানোর প্রস্তাব করেছে। এতে ফেসবুক এবং গুগলের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো বিপাকে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop