বিনোদনের সময়উল্টো ভুবন

সময় সংবাদ

fb tw
আপসাইড ডাউন হাউস। অদ্ভুত ছবি তোলার স্পট। মূলত মেঝের পরিবর্তে এখানে ঢুকলে দেখা যায় আসবাবসহ সবকিছু সিলিংয়ে! বিশ্বের বিভিন্ন দেশে রয়েছে এমন বিচিত্র হাউজ।
এমন ওলটপালট ব্যাপার এখন উপভোগ করা যাবে রাজধানীতেই। নগরীর লালমাটিয়াতে সাতটি সুপরিসর কক্ষ নিয়ে যাত্রা শুরু হয়েছে আপসাইড ডাউন ইল্যুশন গ্যালারির।
প্রথম কক্ষটি সাজানো হয়েছে বসার ঘরের মত করে। যেখানে চোখে পড়বে বসার চেয়ার, দাবার বোর্ড ও টেলিভিশন থেকে শুরু করে বইয়ের তাক সবকিছুই আছে উল্টে।
এরপর শৌচাগার, শোবার ঘর,খাবার টেবিল, রান্নাঘর,আর আছে শিশুদের খেলার কক্ষ ও অফিস কক্ষ। সেই সাথে আছে তান্ত্রিক একটি ঘর। যেখানেও মিলবে এমন বিচিত্র অভিজ্ঞতা। মনে হবে এ যেনো এক ওজনহীন দুনিয়ায় ঘুরপাক খাচ্ছি।
সব কটি ঘরের আসবাবসহ অন্যান্য উপকরণগুলোও উল্টো করে ঝোলানো। যেখানে  বিশেষ ভঙ্গিতে তোলা স্বাভাবিক ছবি উল্টো করে ধরলেই পাওয়া যায় আসল মজা। মনে হবে ঠিক যেমন মহাকাশে ভেসে থাকে সব।
তিন হাজার বর্গফুটের বেশি আয়তনের এই গ্যালারি প্রতিষ্ঠার উদ্যোক্তা চার তরুণ। জানালেন এর পেছনের গল্প।
আপসাইড ডাউন বিডি স্বত্বাধিকারী ইশতিয়াক মাহমুদ অনিক বলেন, এই গ্যালারি প্রতিষ্ঠার উদ্যোক্তা চার তরুণ হচ্ছেন আবদুল্লাহ আল মাহবুব, শাফি আহমেদ, ইশতিয়াক মাহমুদ ও আসিফুর রহমান। এক বছর আগে ইন্দোনেশিয়ার বালিতে ঘুরতে গিয়ে এ ধরনের গ্যালারির সঙ্গে প্রথমবারের মতো পরিচয় হয় তাঁদের। আমরা খেয়াল করে দেখলাম, বর্তমানে ঢাকার মানুষের প্রধান বিনোদন বিভিন্ন রেস্তোরাঁ কেন্দ্রিক। এর বাইরে তেমন কিছু নেই। এ ক্ষেত্রে মানুষকে অভিনব কিছুর সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এই আয়োজন।
তিনি আরও বলেন, এই গ্যালারিতে আমরা বিভ্রম তৈরি করছি নানান স্থাপত্য কৌশল প্রয়োগ করে। ভবিষ্যতে এ জন্য প্রযুক্তি ব্যবহারের পরিকল্পনাও আছে।
জানালেন সবথেকে বড় চ্যালেঞ্জ ছিল গ্যালারির নিরাপত্তা নিশ্চিত করা। ঝুলে থাকা আসবাবগুলো যাতে খুলে পড়ে কোনো দুর্ঘটনা না ঘটে, সে জন্য নিশ্চিত করা হয়েছে নিরাপত্তার বিষয়টিও।
গ্যালারিতে দর্শনার্থীদের সহযোগিতা করতে আছে বেশ কয়েকজন সহযোগী আর পেশাদার আলোকচিত্র। যারা আপনাকে বুঝিয়ে দেবে প্রতিটি ছবি তোলার ধরন আর ভঙ্গি।
মহাকাশ নিয়ে পর্যটকদের ‘জিরো গ্র্যাভিটি’ বা ওজনহীনতার অভিজ্ঞতা দিতে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা যে উদ্যোগ গ্রহণ করেছে তা একদিকে যেমন কঠিন কিংবা ব্যয়সাপেক্ষ। তবে অনেকটা মজার ছলে ওজনহীনতার বিরল এই অভিজ্ঞতা নিতে আপনারাও আসতে পারেন লালমাটিয়ার এই আপসাইড ডাউন ইল্যুশনাল গ্যালারিতে।
মঙ্গল থেকে শনিবার পর্যন্ত এ গ্যালারী খোলা থাকে বেলা ২টা থেকে রাত ১০টা পর্যন্ত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop