অন্যান্য সময়শিং থেকে মুক্তি পেলেন শ্যামলাল

সময় সংবাদ

fb tw
somoy
একশৃঙ্গ গন্ডার থেকে ডালপালার মতো ছড়িয়ে থাকা হরিণের শিং। আত্মরক্ষা হোক বা সৌন্দর্য বাড়ানো, বিভিন্ন প্রাণীর দেহে শিংয়ের একটি ভূমিকা আছে। কিন্তু সেই শিং যদি হয়ে ওঠে যন্ত্রণার কারণ? যেমন সম্প্রতি হয়েছিল মধ্যপ্রদেশের সাগর জেলার রাহলি গ্রামের এক বৃদ্ধের।
বছর চুয়াত্তরের ওই ব্যক্তির নাম শ্যামলাল যাদব। বছরখানেক আগে তার মাথার সামনের দিকে গজায় একটি শিং। সেই শিং নিয়ে বেজায় ফাঁপরে পড়েছিলেন শ্যামলাল। অবশেষে অস্ত্রোপচার করে সেই শিং বাদ দিয়ে তাকে যন্ত্রণা থেকে মুক্তি দিলেন সাগরের ভাগ্যোদয় তীর্থ হাসপাতালের চিকিৎসকরা।
বেশ কয়েক বছর আগে ওই বৃদ্ধের মাথায় আঘাত লেগেছিল। তার পরই তার মাথার সামনের দিকে চামড়া জড়ো হয়ে ছোট্ট শিংয়ের মতো উঁচু হয়ে যায়। প্রথমে বিষয়টির সঙ্গে মানিয়ে নিলেও দিনে দিনে সেই শিং বড় হতে থাকে। শুরু হয় যন্ত্রণাও। তখন বাধ্য হয়ে চিকিৎসকদের শরণাপন্ন হন শ্যামলাল। তার পর সম্প্রতি সাগর জেলার ভাগ্যোদয় তীর্থ হাসপাতালে তার শিংটি কেটে বাদ দেন চিকিৎসকরা।
সেখানকার চিকিৎসকরা জানিয়েছেন, শ্যামলাল সিবেসিয়াস হর্ন কন্ডিশনে ভুগছিলেন। এই সিবেসিয়াস হর্ন ডেভিলস হর্ন নামেও পরিচিত। ওই হাসপাতালের চিকিৎসক বিশাল গাজভিয়ে বলেছেন, ওই ব্যক্তির শরীর থেকে শিংয়ের মতো অংশটি বাদ দেওয়া হয়েছে। এক্সরে করে দেখা গিয়েছে সেই শিংয়ের মূল খুব একটা গভীর নয়।’’ এই শিং গজানোর ঘটনা বেশ বিরল বলেও জানিয়েছেন তিনি।
সূত্র: আনন্দবাজার

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop