পশ্চিমবঙ্গমুক্তিযুদ্ধে কলকাতার গণমাধ্যম-সাংবাদিকদের ভূমিকা নিয়ে বই প্রকাশ

কলকাতা অফিস

fb tw
মহান মুক্তিযুদ্ধের সময় কলকাতার গণমাধ্যম এবং সাংবাদিকদের ভূমিকা কেমন ছিল সেই ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে বই প্রকাশ করেছে কলকাতা প্রেসক্লাব। ক্লাবের ৭৫তম বর্ষ উপলক্ষে এ বই প্রকাশিত হয়। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই বইয়ে মোড়ক উন্মোচন করেন। শনিবার বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ওই বই নিয়ে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে অংশ নেন।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় খবর সংগ্রহ করতে এসে শহীদ হয়েছিলেন কলকাতার দু-জন সাংবাদিক। ছদ্মবেশে পাকবাহিনীর নানা খবর সংগ্রহ করে তা পাঠাতেন ভারতীয় পত্রিকায়। সাংবাদিক স্নেহাশীষ সুরের সংকলনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও কলকাতার সাংবাদিকরা এবং প্রেসক্লাব কলকাতা শীর্ষক এই বইয়ের পাতায় পাতায় লেগে থাকা ঐতিহাসিক সত্যগুলো নতুন করে বিশিষ্টজনদের সামনে তুলে ধরেছেন সেই সময়কার কয়েকজন সাংবাদিক।
মুক্তিযুদ্ধের খবর সংগ্রহকারী সাংবাদিকরা বলেন, 'পৃথিবীর কোন দেশে এমন নজির নেই যে কোন শহরের সাংবাদিক মুক্তিযুদ্ধে একাত্ম হয়ে সংবাদ সংগ্রহ করেছে।'
তাদের এই স্মৃতিচারণে সামিল হয়েছিলেন বাংলাদেশের তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, আমাদের মুক্তিযুদ্ধ একটা জনযুদ্ধ ছিল। সেখানে পুরো জনগোষ্ঠী এই যুদ্ধে সম্পৃক্ত হয়েছিল।
এদিকে শনিবার রাতে কলকাতার আইসিসিআর গ্যালারিতে বঙ্গবন্ধুকে নিয়ে দুদিন ব্যাপী এক চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী। নানা ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বের কাছে দৃষ্টান্ত। দিনভর আয়োজনে বাংলাদেশের তথ্যমন্ত্রী এমনটাই তুলে ধরলেন কোলকাতার মানুষের কাছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop