রসুই ঘর১৫ মিনিটেই পারফেক্ট চিকেন ফ্রাই

সময় সংবাদ

fb tw
somoy
বাঙালির খাদ্যাভ্যাসে পরিবর্তন আসছে। রেগুলার খবরগুলোর পরিবর্তে দিনে দিনে জায়গা করে নিচ্ছে ফাস্টফুড। সাময়িক ক্ষুধা মেটাতে কিংবা পারিবারিক অথবা বন্ধুদের আড্ডায়ও ফাস্টফুডের কিছু আইটেম না থাকলে যেন চলেই না। তেমনই একটি আইটেম চিকেন ফ্রাই। অনেকেই হয়তো ভেবে থাকবেন, এটা তো রেস্টুরেন্টের খাবার। বাসায় তৈরি করা অনেক কঠিন! আসলে মোটেও তা নয়। আপনি চাইলেই ঘরে বসে মাত্র ১৫ মিনিটেই তৈরি করে ফেলতে পারেন চিকেন ফ্রাই।
উপকরণ:
মুরগীর লেগ পিস: আধা কেজি (চাইলে সম্পূর্ণ মুরগির মাংস ব্যবহার করতে পারেন। রানই ব্যবহার করতে হবে এমন কোনো কথা নেই।)
ময়দা: ১ টেবিল চামচ।
কর্ণ ফ্লাওয়ার: ২ টেবিল চামচ পরিমাণ।
আদা বাটা: ১ চা চামচ।
রসুন বাটা: ১/২ (হাফ) চা চামচ।
লাল মরিচের গুড়ো: ১ টেবিল চামচ।
ধনিয়া গুড়ো: ১ চা চামচ
জিরা গুড়ো: ১/২ (হাফ) চা চামচ।
গরম মসলা পাউডার: ১/২ (হাফ) চা চামচ পরিমাণ।
জর্দা রঙ: ১ চা চামচের চার ভাগের এক ভাগ।
লবণ: স্বাদ মতো:
ডিম: অর্ধকে (একটি ডিম ভালোভাবে ফেটিয়ে অর্ধেকটা নিয়ে নিতে হবে।)
টক দই: এক টেবিল চামচ পরিমাণ।
যেভাবে রাঁধবেন:
চিকেনের পিচগুলো ধারালো ছুরি বা বটি দিয়ে কাচা কাচা করে কেটে নিতে হবে। এরপর পাতলা কোনো কাপড় কিংবা চিকেন টিসু দিয়ে মাংসগুলো ভালো করে মুছে নিতে হবে যাতে মাংসের মধ্যে কোনো পানি না থাকে। এরপর চিকেনের মধ্যে আদা-রসুন বাটা, কর্ন ফ্লাওয়ার, ময়দা, টক দই (টক দইয়ের মধ্যে পানি থাকলে চলবে না) এবং সবগুলো গুড়ো মসলা দিয়ে মাংস মাখিয়ে নিতে হবে। মাখানো হয়ে গেলে তার মধ্যে ডিমও ঢেলে দিতে হবে। তারপর আবার ভালোভাবে মাখিয়ে নিতে হবে; যেন সবগুলো মাংসের পিসের মধ্যে মসলা ভালোভাবে ঢুকে যায়।
তারপর ফ্রাইপেনে তেল ঢেলে চুলার লো মিডিয়াম হিটে (আচ কমিয়ে দিয়ে) গরম করে নিতে হবে। এরপর চিকেনের পিচগুলো তেলের মধ্যে ছেড়ে দিয়ে ফ্রাই করতে হবে। পাত্রে থেকে যাওয়া বাকি মসলাগুলো ফেলা দিলে চলবে না। ১০ মিনিট সেটিকে চুলার লো মিডিয়াম হিটে সিদ্ধ করে নিতে হবে। মাঝে মাঝে নেড়ে চেড়ে উল্টে-পাল্টে দিতে হবে। এই সময়ে চিকেনটা মোটেও মচমচে হবে না, শুধু সিদ্ধ হবে। যদি হাড়গুলো মাংস থেকে কেছুটা আলাদা হয়ে যায় তাহলে বুঝতে হবে চিকেনগুলো ভালোভাবে সিদ্ধ হয়ে গেছে।
সিদ্ধ হয়ে গেলে চিকেনের পিসগুলো থেকে তেল ঝরিয়ে আগের সেই মসলার বাটিতে তুলতে হবে এবং অবশিষ্ট মসলা দিয়ে আবার মাখিয়ে নিতে হবে। এরপর চিকেনের পিচগুলো ভালোভাবে ঠাণ্ডা করে নিতে হবে। এরপর চুলার সর্বোচ্চ হিটে তেল গরম করে তার মধ্যে দিয়ে চিকেনগুলো ভেজে নিতে হবে। চুলার হিট না কমিয়ে তিন থেকে চার মিনিট ধরে ভাজতে হবে। চিকেনের রং গোল্ডেন ব্রাউন হয়ে আসলে তা নামিয়ে নিতে হবে। ফ্রাইপেন থেকে তুলে চিকেন ফ্রাই থেকে তেল ঝরিয়ে নিতে হবে।
এবার ভাজা চিকেনগুলো একেবারে মচমচে হয়ে যাবে। আর এই মচমচে ভাব দুই তিন ঘণ্টা থাকবে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop