স্বাস্থ্যঅজান্তেই হার্ট অ্যাটাকের ঝুঁকিতে পরিবারের গুরুত্বপূর্ণ মানুষটি

প্রান্তী সারোয়ার

fb tw
somoy
সোফায় বসে আরাম করে টিভি দেখছেন রাহুল। দুই হাত দূরে টেবিলের উপর পানির জগ। তেষ্টা পেয়েছে কিন্তু হাত বাড়িয়ে সেটা ঢেলে খাওয়া হচ্ছে না। কারণ, আলসেমির প্রশ্রয় দেয়ার মতো কেউ একজন যে ঘরে আছে! শত কষ্টের পরেও তিনি এসে পানির গ্লাসটা ঠিকই হাতে তুলে দিবেন। শুধু রাহুলই নন, তার বাবা, ভাই বোনেরাও এই একই আলসেমিতে অভ্যস্ত।' ঘটনাটি কাল্পনিক। কিন্তু বাঙালি সমাজের বেশিরভাগ ঘরের বাস্তব চিত্র এমনই।
অথচ আশ্চর্যের বিষয় হলো, ওই নারীর মুখে কখনো না নেই। আবার তিনি যে এত কষ্টের ভেতর দিয়ে দিন পার করছেন তা অনেক ক্ষেত্রে পরিবারের অন্য সদস্যরা উপলব্ধিও করেন না। মুখে না বললে তার কষ্টগুলো আড়ালেই থেকে যায়। অথচ পুরো সংসারটাকে রথের রশির মতো টেনে নিয়ে যান ওই নারী। আর সংসারে নজর দিতে দিতে কখন যে নিজের ভেতরটাই অগোছালো হয়ে পড়ে সেটা বাইরের সবাইতো দূরের কথা নিজেও জানতে পারেন না একজন নারী।
আর এভাবেই বেড়ে যায় একজন নারীর হার্ট অ্যাটাকের ঝুঁকি। গবেষণা বলছে, পুরুষের তুলনায় নারীদের রোগের উপস্বর্গ সাধারণত দশ বছর পরে দেখা দেয়। আর যখন তা দেখা দেয় তখন ভয়ঙ্করভাবেই দেখা দেয়।
ইয়েল স্কুল অব পাবলিক হেলথের (ওয়াইএসপিএইচ) গেইল ডি’ওনোফ্রিও বলেন, হৃদযন্ত্রের রোগের একাধিক ঝুঁকিবহনকারী একজন নারী যখন বুকে অস্বস্তি নিয়ে একজন চিকিৎসকের শরণাপন্ন হন তখন ধরে নেওয়া উচিত তাদের ইসকেমিক হার্ট ডিজিজ বা ধমনী সংকুচিত হয়ে হৃদপিণ্ডে রক্তসরবরাহ কমে যাওয়ার সমস্যা থাকতে পারে। তাই চিকিৎসকদের উচিত তাদের সঠিকভাবে পরীক্ষা করা।
‘সার্কুলেশন’ নামক জার্নালে প্রকাশিত হওয়া এই গবেষণায় ২ হাজার ৯ জন নারী ও ৯৭৬ জন পুরুষ হার্ট অ্যাটাকের রোগীর মধ্যে লিঙ্গ, উপসর্গ, উপসর্গের ধারণা এবং চিকিৎসা নেওয়ার আগ্রহগত সম্পর্ক খুঁজে বের করার চেষ্টা করা হয়। এদের সবারই বয়স ছিল ৫৫ বছর কিংবা তার কম।  
পর্যালোচনায় দেখা যায়, বেশিরভাগ নারী-পুরুষেরই হার্ট অ্যাটাকের প্রধান উপসর্গ ছিল বুকে ব্যথা ও চাপ অনুভব করা। তবে পুরুষের তুলনায় নারীদের হার্ট অ্যাটাকের উপসর্গ হিসেবে বদহজম, হাঁপ ধরা, বুক ধড়ফড় এবং চোয়াল, ঘাড় ও হাতে ব্যথা হওয়ার সম্ভাবনা বেশি।
গবেষকরা বলেন, গবেষণার জন্য বেছে নেওয়া নারীদের এই ধরনের লক্ষণগুলোকে তাদের চিকিৎসকরা হৃদপিণ্ডের সঙ্গে সম্পর্কযুক্ত হওয়ার পরিবর্তে মানসিক চাপ ও অস্বস্তির ফলে হয় বলে মনে করার সম্ভাবনা বেশি দেখা গেছে।
ওয়াইএসপিএইচয়ের সহযোগী অধ্যাপক এবং ‘ক্রনিক ডিজিজ এপিডেমিওলজি’ বিভাগের প্রধান জুডিথ এইচ বলেন, তরুণ নারী ও পুরুষদের মধ্যে বুকে ব্যথাই প্রধান লক্ষণ হলেও, এই লক্ষণের সঙ্গে অন্যান্য লক্ষণগুলো থাকলে তাকে দ্রুত হৃদপিণ্ড সম্পর্কিত সমস্যা হিসেবে চিহ্নিত করা উচিত, বিশেষত তরুণ রোগীর ক্ষেত্রে
অনেক নারীর হার্ট অ্যাটাকের কারণ জানা যায় না, বিশেষ করে কম বয়সে অথবা ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে। তাই নারীর হার্ট অ্যাটাকের কয়েকটি লক্ষণের দিকে নজর দেওয়া উচিত-
১. ব্যথা, চাপ অথবা বুকের যেকোনো অস্বস্তি নারীর ‘হার্ট অ্যাটাক’এর লক্ষণ। তবে অনেকের বুকে ব্যথা ছাড়াই হার্ট অ্যাটাক হয়ে থাকে। এই ধরনের বুকে ব্যথায় অনেকটা চেপে আসা বা টান লাগার মতো অনুভূতি হতে পারে। আর এটি কেবল বুকের বাঁ পাশে নয় বরং বুকের যেকোনো জায়গায়ই হতে পারে।
২. গলা, মুখের হাড়, কাঁধ বা পিঠের উপরের অংশে ব্যথা এই লক্ষণগুলো পুরুষের তুলনায় নারীদের মধ্যে বেশি দেখা যায়। এধরনের ব্যথা ধীরে ধীরে বাড়তে পারে আবার তীব্র হওয়ার আগে বিক্ষিপ্তভাবেও অনুভূত হতে পারে। হার্ট অ্যাটাকের ব্যথা কেবল বুকেই হবে এমন ধারণা থাকার ফলে এই ব্যথাগুলো এড়িয়ে যাওয়া হয়।
৩. যেকোনো ঋতুতেই কারণ ছাড়া হঠাৎ করে ঘাম দেখা দেওয়া হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। এই অস্বাভাবিক ঘাম দেখা দিলে দ্রুত তার প্রতি মনোযোগী হওয়া উচিত।
৪. পারিবারিকভাবে যদি হৃদরোগের সমস্যা থাকে তবে হঠাৎ পেটে ব্যথা, পেটে অস্বস্তি অথবা বুকে জ্বালাপোড়া ইত্যাদি এড়িয়ে যাওয়া ঠিক হবে না। এটি হার্ট অ্যাটাকের একটি লক্ষণ। অনেক নারী পেটে অত্যাধিক চাপ অনুভব করে যা অনেকটাই পেটের উপরের অংশে ভারী কিছু থাকার মতো, যা হার্ট অ্যাটাকের লক্ষণ।
৫. হঠাৎ করেই যদি শ্বাস প্রশ্বাসের দ্রুত ওঠানামা দেখা দেয় তাহলে বুঝতে হবে এটা হার্ট অ্যাটাকের একটি গুরুতর লক্ষণ। তাই যত তাড়াতাড়ি সম্ভব চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
৬. কোনো ভারী পরিশ্রম করা ছাড়াই শরীর ক্লান্ত লাগলে বা দুর্বলতা কাজ করা হৃদযন্ত্রের চাপ নির্দেশ করে। খেয়াল রাখতে হবে এর সঙ্গে বুকের ব্যথাও জড়িত আছে কিনা।
সূত্র: রয়টার্স

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop