তথ্য প্রযুক্তির সময়শুরু হলো ‘স্টুডেন্ট টু স্টার্টআপের ‍দ্বিতীয় অধ্যায়’

কামাল শাহরিয়ার

fb tw
somoy
প্রথমবারে সফলতার পর দেশজুড়ে আবারও শুরু হলো ‘স্টুডেন্ট  টু স্টার্টআপ: ‍দ্বিতীয় অধ্যায়’। ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ শিরোনামে এ উদ্ভাবনী ভাবনা খোঁজার এ প্রতিযোগিতার আয়োজক সিআরআই, ইয়াং বাংলা ও আইসিটি ডিভিশনের আইডিয়া প্রকল্প।
রোববার (১৫ই সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারে ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্পের (আইডিয়া)’ কার্যালয়ে কেন্দ্রীয় সমন্বয় কর্মশালার মাধ্যমে এ আয়োজনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেবের সভাপতিত্বে অন্যান্যোদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. সাজ্জাদ হোসেন ও আইডিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দ মুজিবুল হক এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ।
অনুষ্ঠানে তরুণদের উদ্যোক্তা হবার আহ্বান জানিয়েছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বের যেসব উদ্ভাবনী উদ্যোগ আজ সফল ও বড় তার সবারই শুরু হয়েছে পড়ালেখা করা অবস্থায়। শিক্ষার্থী থাকার সময়ই এসব উদ্যোগ আলোর মুখে দেখেছে।
“বর্তমানে বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ট এনজয় করছে। দেশের প্রায় সাড়ে ১৬ কোটি জনগণের ৭০ শতাংশের বয়স ৩৫ বছরের নিচে। প্রায় সাড়ে চার কোটি শিক্ষার্থী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করছে। প্রতি বছর প্রায় ২০ লাখ তরুণ-তরুণী কর্মক্ষেত্রে প্রবেশ করছে। তাদের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা দরকার। বিশ্বের অনেক দেশেই এই তারুণ্যের সংকট হচ্ছে। কিন্তু শুধু চাকরি দিয়ে বিপুল সংখ্যক এই তরুণ তরুণীদের কর্মসংস্থান করা যাবে না বলে উল্লেখ করেন তিনি। সেজন্য তরুণদের উদ্যোক্তা হতে হবে।”
স্টার্টআপ সংস্কৃতি এবং প্রতিযোগিতার সুদূরপ্রসারী ইতিবাচক ফলাফল রয়েছে উল্লেখ করে পলক বলেন, আমাদের তরুণদের একদিনের জন্য আহার দিতে চাই না। সরকার তথ্যপ্রযুক্তি বিভাগ থেকে তরুণদের জন্য সারাজীবনের আহারের সংস্থান তৈরি করতে পারে এমন কর্মসংস্থান তৈরি করতে চায়, যেন তরুণরা চাকরি খোঁজার পরিবর্তে চাকরি দিতে পারে।
আগামী ১৯ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও হাজী মুহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (হাবিপ্রবি) থেকে শুরু হবে 'স্টুডেন্ট টু স্টার্টআপ' দ্বিতীয় অধ্যায়। নিবন্ধনকৃত শিক্ষার্থীদের নিয়ে কর্মশালার পর অনুষ্ঠিত হবে পিচিং। প্রথম অধ্যায়ে শুধু বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা অংশ নিলেও এবারে কলেজ ও মাদরাসা শিক্ষার্থীরা সুযোগ পাচ্ছেন বলে জানিয়েছেন সিআরআই সহযোগী সমন্বয়ক তন্ময় আহমেদ।
আয়োজকরা জানান, 'স্টুডেন্ট টু স্টার্টআপ' দ্বিতীয় অধ্যায়-এ দেশের ২৫টি ভেন্যু নির্ধারিত হয়েছে। নির্ধারিত ওই ভেন্যুতে পিচিং শেষে তিনটি করে দল বাছাই করা হবে। যারা সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে অনুষ্ঠয়ে জাতীয় ক্যাম্পে অংশ নেবেন।
যেখানে দেড়দিন ব্যাপী ওয়ার্কশপ শেষে আইডিয়া প্রকল্পের বাছাই কমিটির কাছে পিচ করবে ৭৫টি দল। সেখান থেকে সেরা ৩০টি উদ্ভাবনী ভাবনা বা স্টার্টআপ বাছাই করা হবে। শীর্ষ ১০ আইডিয়া পাবে ১০ লাখ টাকার বিনিয়োগ সহায়তা। অপর ২০ দলকে আরো প্রশিক্ষণ ও গ্রুমিং শেষে প্রস্তুত করে আবারো তার পিচ করার সুযোগ পাবে বাছাই কমিটির কাছে। সেখান থেকে প্রস্তুতি সম্পন্ন করা স্টার্টআপগুলো ১০ লাখ টাকা বিনিয়োগ সহায়তার সুযোগ পেতে পারে বলে জানিয়েছেন আইডিয়া প্রকল্প পরিচালক সৈয়দ মজিবুল হক।
২০০৯ সালে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেন। এই ঘোষণার অন্যতম স্তম্ভ হল একাডেমিক শিক্ষাকে সরকারী এবং বেসরকারি বিভিন্ন উদ্যোগগুলোর সাথে যুক্ত করা। জাতীয়ভাবে ইনোভেশন কালচার ও অন্ট্রাপ্রেনরিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার মাধ্যমে জাতীয় স্টার্টআপ ইকোসিস্টেমের ভিত্তি গঠন করাই এই আয়োজনের মূল লক্ষ্য।
সরকারি-বেসরকারি উদ্যোগের সঙ্গে প্রতিষ্ঠানিক শিক্ষাকে যুক্ত করার মধ্য দিয়ে জাতীয়ভাবে ইনোভেশন কালচার, স্টার্টআপ ইকোসিস্টেম এবং এন্ট্রাপ্রেনরিয়াল সাপ্লাই চেইন গড়ে তোলার লক্ষ্যে কাজ শুরু করে সরকারের আইসিটি বিভাগের ‘আইডিয়া’ প্রকল্প। ২০১৮ সালে এ প্রকল্পটি চুক্তিবদ্ধ হয় সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ও এর অঙ্গ সংগঠন তারুণ্যের স্বপ্নের প্লাটফর্ম ইয়াং বাংলার সঙ্গে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
ভাইরাল
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop