বাংলার সময়ভোলায় বেড়িবাঁধের সরকারি স্থাপনা জবরদখল

সময় সংবাদ

fb tw
somoy
ভোলার চরফ্যাশনে পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধে পাকা স্থাপনা করে জবরদখল করছে স্থানীয় প্রভাবশালী মহল। এতে একদিকে যেমন বন্যা নিয়ন্ত্রণ বাঁধ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, অন্যদিকে সরকারি সম্পত্তি চলে যাচ্ছে অবৈধ দখলে। ফলে ঝড়-জলোচ্ছ্বাসে বড় ধরনের ক্ষয়-ক্ষতির মুখে পড়ার আশঙ্কা স্থানীয়দের। আর বাঁধগুলো অবৈধ দখলমুক্ত করে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবি সচেতন মহলের। তবে স্থানীয় প্রশাসনের সহায়তায় শিগগিরই উচ্ছেদ অভিযানের কথা জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।
চরফ্যাশন উপজেলার সর্বদক্ষিণের মেঘনা পাড়ের খেজুর গাছিয়া ঘাট এলাকায় পানি উন্নয়ন বোর্ডের বেড়িবাঁধ দখল করে বরফমিলের পাকা স্থাপনা করেছেন স্থানীয় ব্যবসায়ী আবদুর রশিদ ও ইউনিয়ন ছাত্রলীগ নেতা জয়নাল হাজারী। একইভাবে ওইঘাট এলাকায় কয়েকজন প্রভাবশালী পাকা ঘর তুলে ভাড়া দেয়ার জন্য সাইনবোর্ড টানিয়েছে। পার্শ্ববর্তী মাইনউদ্দিন ঘাটে বেড়ি বাঁধের উপরই বরফ মিলের জন্য বিশাল পাকা স্থাপনা করেছেন স্থানীয় হাজারীগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান সেলিম হাওলাদার ও তার আত্মীয় রিপন। একইভাবে উপজেলার বেতুয়া ঘাট, নতুন স্লুইস ও আটকপাট এলাকায় অর্ধশতাধিক পাকা স্থাপনা করে বাঁধ অবৈধভাবে দখল করা হয়েছে। এতে বাঁধগুলো হুমকির মুখে পড়ছে উল্লেখ করে দ্রুত উচ্ছেদের দাবি জানানো হয়।
তবে পাকা স্থাপনার কারণে বাঁধ ক্ষতিগ্রস্ত হচ্ছে না এমন উল্লেখ করে স্থানীয় জেলেদের সুবিধার জন্য বরফমিল করার দাবি স্থানীয় জনপ্রতিনিধি ও মিল সংশ্লিস্টদের।
ভোলা চরফ্যাশনের হাজারিগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. সেলিম হাওলাদার বলেন, জেলেদের সুবিধার্থে এ বরফ মিল দেয়ার জন্য বলা হয়েছে।
শুধু উন্মুক্ত বাঁধ নয়, বাঁধে আশ্রিত ভূমিহীনদেরও উচ্ছেদ করে জবরদখলের অভিযোগ রয়েছে এসব প্রভাবশালীর বিরুদ্ধে।
আর বেড়িবাঁধ অবৈধ দখলমুক্ত করতে জেলা ও উপজেলা প্রশাসনকে চিঠি দেয়ার কথা উল্লেখ করে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মো. কাইছার আলম শিগগিরই অভিযান পরিচালনার কথা জানান।
দ্বীপজেলা ভোলাকে ঝড়-জলোচ্ছ্বাস থেকে রক্ষা করতে জেলার চারদিকে প্রায় ২৫০ কিলোমিটার বেড়িবাঁধ রয়েছে।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop