বাণিজ্য সময়অতি দারিদ্র্য দূর করতে দরকার প্রশিক্ষণ ও স্বাস্থ্যসেবা

সময় সংবাদ

fb tw
শুধু ক্ষুদ্র ঋণ প্রদান নয়, অতি দারিদ্র্য দূর করতে নিশ্চিত করা দরকার মানসম্পন্ন প্রশিক্ষণ ও স্বাস্থ্যসেবা-এমন মত পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলিকুজ্জমানের।
ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে এলজিইডি মন্ত্রণালয় এবং পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বাস্তবায়িত প্রকল্পের চূড়ান্ত মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপনের সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।
সংশ্লিষ্টরা জানান, এসব প্রকল্পের আওতায় দেশের চার বিভাগের ১ লাখ ৮৩ হাজার অতি দরিদ্র জনগোষ্ঠীকে টেকসইভাবে দারিদ্র্যমুক্ত করা হয়েছে।
জীবন ধারণের জন্য ন্যূনতম প্রয়োজনীয় দ্রব্য কিনতে যখন কোনো ব্যক্তি অক্ষম, তখন তাকে বলা হয় চরম দরিদ্র। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, দেশে এমন দরিদ্র মানুষের সংখ্যা ১১ দশমিক ৩ শতাংশ। যা কমিয়ে আনতে কাজ করছে সরকারি-বেসরকারি নানা সংস্থা।
তারই ধারাবাহিকতায় ২০১৩ সাল থেকে ‘ফুড সিকিউরিটি বাংলাদেশ- উজ্জীবিত’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নে অর্থায়ন করে আসছে ইউরোপীয় ইউনিয়ন। প্রকল্পটি বাস্তবায়নে যৌথভাবে কাজ করে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন- পিকেএসএফ এবং এলজিইডি মন্ত্রণালয়। প্রকল্পের আওতায় ১০ শতাংশ লোককে অতি দরিদ্রতা থেকে সচ্ছলতায় ফিরিয়ে আনতে সক্ষম হয়েছে বলে জানান প্রকল্প পরিচালক।
প্রকল্প পরিচালক এ কে এম নুরুজ্জামান জানান, আমরা গর্ভবতী মায়েদের সেবা দিচ্ছি, সদ্যজাত বাচ্চাও আমাদের সেবার আওতায় আছে। হিজরা সম্প্রদায় কিংবা প্রতিবন্ধীদেরও আমরা প্রশিক্ষণ দিচ্ছি।
টেকসই দারিদ্রতা বিমোচনে স্বাস্থ্য ও প্রশিক্ষণের পাশাপাশি প্রযুক্তি জ্ঞান প্রদানের পরামর্শ বিশেষজ্ঞদের।
এ প্রসঙ্গে পিকেএসএফ চেয়ারম্যান ড.কাজী খলিকুজ্জামান বলেন, বেশি বেশি প্রশিক্ষণ ও স্বাস্থ্য সেবা দরকার। আরেকটি বিষয় হলো তাদের উপযুক্ত পরিমাণে অর্থ দিতে হবে। প্রযুক্তি ব্যবহার করলে এগিয়ে যেতে পারবে।
এ প্রকল্পের আওতায় বরিশাল, খুলনা, রাজশাহী ও চট্রগ্রাম বিভাগের সর্বমোট ১৭২৪টি ইউনিয়নে বসবাসরত ৩ লাখ ২৫ হাজার নারীকে টেকসই সচ্ছলতায় আনতে কাজ করে প্রতিষ্ঠান দুটি।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop