বিনোদনের সময়আমরাই আমাদের গ্রহটাকে নষ্ট করছি, বললেন শীর্ষেন্দু মুখোপাধ্যায়

সময় সংবাদ

fb tw
somoy
বিশ্বে এখন শান্তির বারতা নেই। নেই শুভ প্রচেষ্টাও। বাংলাদেশের পাঠকের মুখোমুখি হয়ে জনপ্রিয় কথাসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় ব্যক্ত করলেন এমন প্রতিক্রিয়া।
সোমবার সকালে (১৬ সেপ্টেম্বর) রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে পাঠকের সঙ্গে সময় কাটান তিনি। বলেন, বাংলাদেশ নিয়ে তার ভালোবাসা আর এখনো অবিরাম লিখে চলার গল্প।
পরিযায়ী পাখির মত নিয়মিত বিরতিতে বাংলাদেশে আসেন তিনি। অতিথি হয়ে, তবে এটাই তার জন্মভূমি। সমকালে বাংলাসাহিত্যের জনপ্রিয় কথাশিল্পী তিনি শীর্ষেন্দু মুখোপাধ্যায়।
'আমার জীবন, আমার রচনা' এই শিরোনামে পাঠকের মুখোমুখি হন তিনি। বিশ্বসাহিত্য কেন্দ্রের বাতিঘরে বললেন নানা কথা, দিলেন পাঠকের প্রশ্নের উত্তর।
যখন নতুন প্রজন্মের পাঠক এলো তখন যে গল্পগুলো আগেকার পাঠকরা পড়ত তা থেকে বের হলাম।  মাথাটা একদম সাদা -কোনো প্লট নেই, কোনো গল্প নেই একদম সাদা। একটা লাইন ভাবতে শুরু করি। একটা জরালো লাইন যদি মাথায় আসে তাহলে বাকিটা হয়ে যাবে বলে শীর্ষেন্দু মুখোপাধ্যায়।
পার্থিব, মানবজমিন, দূরবীন, যাও পাখির স্রষ্টা শুনালেন তার শিল্প সাধনার কথা।
বর্তমান বিশ্ব ব্যবস্থার অন্ত:সারশূন্যতা নিয়ে বললেন অকপটে। বলেন, মুখ্য কালীদাস যেমন যে ডালে বসেছিলেন সেই ডালই কাটছিলেন ঠিক সেরকমেই আমরাই আমাদের গ্রহটাকে নষ্ট করে ফেলছি।
বাংলাদেশের লেখকদের প্রশংসার পাশাপাশি জানতে ভুললেন না তার প্রিয় লেখকের কথা বলতেও। তিনি বলেন, তার লেখার রয়ালিটির সিংহভাগ তিনি বাংলাদেশ থেকে পেতেন।
একটা সময় হুমায়ুন আহমেদ ছিল এখন ইমদাদুল হক মিলন আছেন আরো অনেকে আছেন খুব ভালো। কিন্তু বাংলাদেশে যে মানুষটি আমাকে সবচেয়ে বেশি জায়গা করে দিয়েছেন তিনি হলেন আল মাহমুদ।
অর্থখ্যাতি নয়, পাঠক তার লেখায় সাড়া দেবেন এমন আশায় এখনও লিখে চলছেন অবিরাম।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop