বাণিজ্য সময়বিশ্ব অর্থনীতি এখন ৮৬ ট্রিলিয়ন ডলারের

সময় সংবাদ

fb tw
somoy
বিশ্বব্যাংকের ২০১৯ সালের জুলাই মাসের উপাত্ত ধরে হিসাব করে জানা গেছে বিশ্ব অর্থনীতি এখন ৮৬ ট্রিলিয়ন ডলারের। কেননা এক ট্রিলিয়ন হচ্ছে ১ হাজার বিলিয়ন। আর এক বিলিয়ন ১০০ কোটি। বিশ্ব অর্থনৈতিক ফোরাম (ডব্লিউইএফ) হাউমাচডটনেট থেকে নিয়ে এটি তা প্রকাশ করেছে। মোট দেশজ উৎপাদন (জিডিপি) ধরে এই হিসাব তৈরি।
এখনো বিশ্ব অর্থনীতিতে সবচেয়ে বেশি দখল যুক্তরাষ্ট্রের, প্রায় ২৪ শতাংশ। আর পরের স্থানে থাকা চীনের অংশ প্রায় ১৬ শতাংশ। তালিকা থেকে ১৫টি দেশ আলাদা করে বাছাই করলে নতুন এক তথ্য পাওয়া যায়। যুক্তরাষ্ট্র ও চীন ছাড়াও আছে জাপান, জার্মানি, যুক্তরাজ্য, ফ্রান্স, ভারত, ইতালি, ব্রাজিল, কানাডা, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, স্পেন ও মেক্সিকো। বিশ্ব অর্থনীতিতে এ ১৫টি দেশের অংশ হচ্ছে ৭৫ শতাংশ।
সম্পদ ও আয়বৈষম্য বিশ্বজুড়েই প্রকট। যেমন উচ্চ আয়ের দেশগুলোর মোট জিডিপি হচ্ছে ৫৪ দশমিক ১ ট্রিলিয়ন ডলার, যা বিশ্বের মোট জিডিপির ৬৩ দশমিক ১ শতাংশ। আর উচ্চমধ্যম আয়ের দেশগুলোর জিডিপি ২৪ দশমিক ৪ ট্রিলিয়ন ডলার বা ২৮ দশমিক ৪ শতাংশ। আর নিম্নমধ্যম আয়ের দেশগুলোর জিডিপি ৬ দশমিক ৭ ট্রিলিয়ন ডলার বা ৭ দশমিক ৮ শতাংশ।
পুরো চার্টে ছোট্ট করে হলেও স্থান পেয়েছে বাংলাদেশও। বিশ্ব জিডিপিতে বাংলাদেশের অবদান হচ্ছে দশমিক ২৭ ট্রিলিয়ন ডলার, যা মোট বিশ্ব জিডিপির দশমিক ৩২ শতাংশ। পাকিস্তান সামান্য বেশি, দশমিক ৩৬ শতাংশ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop