তথ্য প্রযুক্তির সময়এ মাসের সেরা দশ স্মার্টফোন

সময় সংবাদ

fb tw
somoy
বছরের অন্যান্য মাসের চেয়ে সেপ্টেম্বরে নতুন স্মার্টফোন উন্মোচন বেশি হয়ে থাকে। আবার এ মাসেই অ্যাপল তাদের স্মার্টফোনের ঘোষণা দেয়। এছাড়াও অন্যান্য প্রতিষ্ঠানও সেপ্টেম্বরে তাদের ডিভাইসের ঘোষণা দেয়। তাই এই মাসে ফ্ল্যাগশিপ ফোনের তালিকায় দেখার অপেক্ষাতেও থাকেন অনেকেই। চীনা প্রযুক্তি সংবাদ বিষয়ক সাইট গিজমোচায়না সেপ্টেম্বরের স্মার্টফোন নিয়ে একটি তালিকা করেছে। যেগুলোকে মাসের সেরা ফোন হিসেবে বলছে তারা। 
গ্যালাক্সি নোট ১০ প্লাস: চলতি মাসের শীর্ষ ডিভাইস হিসেবে নির্বাচিত হয়েছে স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ গ্যালাক্সি নোট ১০ প্লাস। নোট ১০ প্লাসে আছে ৬ দশমিক ৮ ইঞ্চির অ্যামোলেড ডিসপ্লে। ১২ মেগাপিক্সেলের ডুয়েল অ্যাপারচার লেন্স, ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, ১২মেগাপিক্সেলের টেলিফটো লেন্স।
এছাড়া, ব্লার ব্যাকগ্রাউন্ড ও পোর্ট্রেইট ভিডিওর জন্য আছে থ্রিডি ডেপথ সেন্সিং ক্যামেরা। সেলফির জন্য রয়েছে ১০ মেগাপিক্সেল লেন্স। প্রসেসরে আছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৫৫।
ওয়ান প্লাস ৭ প্রো: সেপ্টেম্বরের ফ্ল্যাগশিপ ডিভাইসের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ওয়ানপ্লাস ৭ প্রো। প্রথমবারের মতো ফোনটিতে কোয়াড এইচডি ডিসপ্লে রেজুলেশন (১৪৪০ বাই ৩১২০ পিক্সেল) ব্যবহার করা হয়েছে। ফোনটিতে আছে ৬ দশমিক ৬৭ ইঞ্চির ফ্লুয়েড অ্যামোলেড ডিসপ্লে। ফুল স্ক্রিন ডিসপ্লের ফোনটি রক্ষার জন্য দেওয়া হয়েছে গরিলা গ্লাস ৫। প্রসেসর হিসেবে এতে আছে স্ন্যাপড্রাগন ৮৫৫।
হুয়াওয়ে পি৩০ প্রো: বছরের শুরুর দিকে বাজার ছাড়া চীনা জায়ান্ট হুয়াওয়ের ফ্ল্যাগশিপ পি৩০ প্রো রয়েছে গিজমোচায়নার তৃতীয় অবস্থানে। হুয়াওয়ে পি৩০ ফোনে রয়েছে ৬.১ ইঞ্চি ওএলইডি ডিসপ্লে, যার রেজুলেশন ২৩৪০×১০৮০ পিক্সেল। পি৩০ প্রোতে রয়েছে ৬.৪৭ ডুয়াল কার্ভ ওএলইডি ডিসপ্লে, ফোনটির রেজুলেশন ২৩৪০×১০৮০ পিক্সেল।
প্রসেসর হিসেবে উভয় ডিভাইসে রয়েছে হাইসিলিকন কিরিন ৯৮০। রয়েছে ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরি এবং মাইক্রোএসডি কার্ড ব‍্যবহার করা যাবে। পানিরোধক সুবিধার পাশাপাশি রয়েছে ইনডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ‍্যান্ড্রয়েড ৯ পাই।
আইফোন ১১ প্রো ম্যাক্স: বাজারে এসেই তালিকায় জায়গা করে নিয়েছে অ্যাপলের আইফোন ১১ প্রো ম্যাক্স। যারা উন্নত প্রযুক্তির ফোন চান তাদের কথা ভেবে আইফোন ১১ প্রো ম্যাক্স তৈরি করেছে অ্যাপল। ওএলইডি প্যানেলে তৈরি ৬ দশমিক ৫ ইঞ্চির ফোনটিতে আছে সুপার রেটিনা এক্সডিআর ডিসপ্লে। আইফোন ১১ প্রো আর আইফোন ১১ প্রো ম্যাক্সের ক্যামেরা ফিচার, র‌্যাম ও স্টোরেজ একই। ফোনটির ব্যাটারির শক্তি ৩৫০০ এমএএইচ। 
স্যামসাং গ্যালাক্সি এস১০: স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ডিভাইসটিতে রয়েছে এস পেন। যে কারণে গত মার্চে আসা ডিভাইসটির চাহিদাও ছিল অনেক। ফোনটিতে রয়েছে তিনটি রিয়ার ক্যামেরা ও একটি সেলফি ক্যামেরা। গ্যালাক্সি এস১০ প্লাসে আছে ডুয়েল সেলফি ক্যামেরা। ফোনটি ১২ জিবি র‍্যাম ও ১ টেরাবাইট স্টোরেজ সংস্করণেও ছাড়া হয়েছে। এটি গিজমোচায়নার বিচারে সেপ্টেম্বরের শীর্ষ ১০ স্মার্টফোনের একটি হয়েছে। 
এছাড়াও তালিকায় স্থান করে নিয়ে ষষ্ঠ অবস্থানে রয়েছে আসুসের আরওজি ২ ফোন, সপ্তম অবস্থানে সনি এক্সপেরিয়া ১, অষ্টম স্থানে রয়েছে অপ্পো রেনো ১০এক্স জুম, হুয়াওয়ে অনার ২০ প্রো নবম এবং শাওমির মি ৯টি প্রো দশম অবস্থানে রয়েছে। 

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop