তথ্য প্রযুক্তির সময়মঙ্গলে নিজের নাম দেখতে চান, ফ্রিতে বুকিং নিচ্ছে নাসা

সময় সংবাদ

fb tw
somoy
আমেরিকান মহাকাশ সংস্থা নাসা’র মঙ্গল-মিশনের প্রস্তুতি চলছে কয়েক বছর ধরেই। লাখ লাখ মানুষকে এই ‘লাল গ্রহে’ নিয়ে যাবে নাসা। টিকিট বুকিং শুরু হয়েছে, সময় আছে শুধুই সেপ্টেম্বর মাস।
প্রশ্ন করতে পারেন, মঙ্গল গ্রহে যাওয়া কি এতটাই সহজ? নাসা জানিয়েছে সশরীরে যেতে হবে না, শুধু নামটুকু পৌঁছে দেবে মঙ্গলের মাটিতে। টুইট করে নাম এন্ট্রি করার বোর্ডিং পাসও পাঠিয়ে দিয়েছে নাসা। তাতেই এখন নাম লেখাবার হিড়িক পড়েছে।
মঙ্গলযান ‘ইনসাইট’-এর পরে আগামী বছর নাসার নতুন অভিযান ‘মার্স ২০২০’। সাজিয়ে গুছিয়ে রোভারকে মঙ্গলকে পাঠাবে নাসা, ল্যান্ড করবে ২০২১ সালে। এই অভিযানে সামিল হতে পৃথিবীর কোটি কোটি মানুষকে নিমন্ত্রণ পাঠিয়েছে নাসা। রোভারে চেপে মঙ্গলে পাড়ি দেবে পৃথিবীবাসীদের নাম।
পদ্ধতিও জানিয়ে দিয়েছে নাসা। বোর্ডিং পাসে নিজের নাম ও প্রয়োজনীয় তথ্য ভরে সাবমিট করে দিতে হবে। এই নাম তুলে দেয়া হবে রোভারের সিলিকন মাইক্রোচিপে। ইলেকট্রন রশ্মি দিয়ে চিপের ওপর খোদাই করা হবে নাম। নাম সমেত চিপ সঙ্গে নিয়ে মঙ্গলে পাড়ি দেবে রোভার।
ওয়াশিংটনে নাসার সায়েন্স মিশন ডিরেক্টরেটের শীর্ষ অধিকর্তা ড. থোমাস জুরবাকেন বলেছেন, ‘ঐতিহাসিক মঙ্গলযাত্রার জন্য প্রস্তুত নাসা। আমরা চাই এই অভিযানে গোটা পৃথিবী সামিল হোক।’

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop