তথ্য প্রযুক্তির সময়মহাকাশে মিলল সেই ক্ষ্যাপা ‘পাগলা ঘোড়া’, বিজ্ঞানীদের কৌতূহল (ভিডিও)

সময় সংবাদ

fb tw
দুই বাঙালি বিজ্ঞানী ভবিষ্যদ্বানী করেছিলেন, বিশ্ব ব্রহ্মাণ্ডের অন্য গ্রহ থেকে অজানা অচেনা ক্ষ্যাপা ক্ষ্যাপা ‘পাগলা ঘোড়া’ ঢুকে পড়বে আমার সৌরমণ্ডলে।
প্রায় তিন দশক আগে দুই বাঙালি বিজ্ঞানীর করা সেই ভবিষ্যদ্বানীর সত্যতা পাওয়া গেল। তবে ২০০ বছরের মধ্যে এমন ঘটনা ঘটবে বলে তারা ভবিষ্যদ্বানী করলেও তা মিলে গেল মাত্র ২৬ বছরে।
২৬ বছর আগে যে দুই বাঙালি বিজ্ঞানি এই ভবিষ্যদ্বানী করেছিলেন তার মধ্যে একজন আসাম বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞান বিভাগের ডিন অশোক সেন। অন্য জন মেদিনীপুরের সম্প্রতি মারা যাওয়া নারায়ণ চন্দ্র রানা।
১৯৯৩ সালে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স’-এ তাঁদের সেই গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছিল। শিরোনাম ছিল ‘অন দ্য মিসিং ইন্টারস্টেলার কমেট্‌স’।
সৌরমণ্ডলের বাইরে থেকে আসা সেই পাগলা ঘোড়া তিন সপ্তাহ আগে নজরে এসেছে বিজ্ঞানীদের। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন, ‘সি/২০১৯ কিউ-৪’। কেউ কেউ তাকে আবিষ্কারকের নামে ইতিমধ্যেই ‘বরিসভ’ বলেও ডাকতে শুরু করেছেন।
সপ্তাহতিনেক আগে মঙ্গলের কক্ষপথ বেশ কিছুটা দূরে এই পাগলা ঘোড়া দেখা যায় সূর্যকে প্রদক্ষিণ করছে। পাগলাটে এই ভবঘুরে সৌরমণ্ডলে ঢুকেছে ৭০ থেকে ৮০ বছর আগে!
আগামী ডিসেম্বরের মাঝামাঝি সময়ে বাইনোকুলার বা খুব একটা শক্তিশালী নয়, এমন টেলিস্কোপেও খুব ভাল ভাবেই দেখা যাবে বলে মনে করছেন, ‘ইন্ডিয়ান সেন্টার ফর স্পেস ফিজিক্স (আইসিএসপি)’-এর অধিকর্তা সন্দীপ চক্রবর্তী।
তিনি বলেন, এখনই সীতাপুরে, আকাশের পূর্ব থেকে উত্তর-পূর্ব দিকে ভোর সাড়ে তিনটে থেকে চারটের মধ্যে দেখা যাচ্ছে সেই পাগলা ঘোড়াকে।
তিনি জানান, দেড় থেকে দু’কিলোমিটার লম্বা এই পাগলা ঘোড়া সেকেন্ডে প্রায় ৩০ কিলোমিটার গতিতে তল (প্লেন) ধরে ছুটছে। সে যে তল ধরে ছুটছে সৌরমণ্ডলের কোনও গ্রহ, উপগ্রহ, এমনকি সূর্যও সেই তলে ঘোরে না।
এই পাগলা ঘোড়াকে নিয়ে এখন অসম্ভব কৌতূহল বিজ্ঞানীরা। পাগলা ঘোড়া মূলত একটি ধূমকেতু। আর এই ধূমকেতুরাই নক্ষত্রমণ্ডলে তার কোটি কোটি বছর আগে জন্মের বার্তা বয়ে আনে।
ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজির জ্যোতির্বিজ্ঞানের অধ্যাপক পবন চক্রবর্তী বলেন, এই ধূমকেতু পৃথিবীর যত কাছে ততই তাকে নিয়ে গবেষণা সুবিধা হবে। হয়তো জানা যাবে তার ভিতরে থাকা পদার্থের বিস্তারিত।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop