পশ্চিমবঙ্গপশ্চিবঙ্গেও চলছে জোরেশোরে দুর্গোৎসবের প্রস্তুতি

সুব্রত আচার্য

fb tw
আগামী ৪ অক্টোবর থেকে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান এ উৎসবের আয়োজন চলছে সর্বত্র। বিশেষ করে ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায় বরাবরের মতো এবারও পূজার প্রস্তুতি চলছে জোরেশোরে। 
কলকাতা শহরের নাম শুনলে, চোখের সামনে ভেসে ওঠে ট্রাম, ব্রিটিশদের তৈরি করা লাল রংয়ের বাড়ি, রাস্তা কিংবা হাওড়া ব্রিজসহ আরো অনেক কিছু।
এগুলো ছাড়াও দুর্গাপূজা একটা অনবদ্য চেহারা এনে দিয়েছে কল্লোলিনী কলকাতাকে। সারা বছর এ পূজার জন্য তাকিয়ে থাকেন সবাই। তারই প্রস্তুতি চলছে শহরজুড়ে। উত্তর কলকাতার বন্ধুদল ক্লাব এবার ৫৮তম বছরে রাজস্থানের সোনার মন্দিরের আদলে মণ্ডপ তৈরি করছে।
মণ্ডপের সঙ্গে সংশ্লিষ্ট একজন বলেন, রাজস্থানের কেল্লার ভেতরে যেমন জলের জায়গা বা আরো অনেক কিছু থাকে এবং মণ্ডপ, তেমনি এটাও রাজস্থানের স্টাইলেই তৈরি হচ্ছে সবকিছু।
উত্তর কলকাতার আরেক বিগ-বাজেটের পূজা টালা পার্ক প্রত্যয়ের। প্রায় দেড় কোটি টাকা খরচ করে এই মণ্ডপ তৈরি করা হচ্ছে। এছাড়া বেশ আলোচিত পূজা জগৎ মুখার্জি পার্কের এ আয়োজন।
মণ্ডপ শিল্পী বলেন, আমাদের এখানকার থিমটা কল্পলোক এবং আমাদের একটা নির্দিষ্ট অনুষ্ঠান হবে। সেটার মাধ্যমেই আমরা পুরোপুরিভাবে পূজাকে সামনে আনব।
উত্তর কলকাতায় এবার ছোটবড় প্রায় দেড়শো পূজা মণ্ডপে পূজিত হবেন দশভূজা।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop