আন্তর্জাতিক সময়ইয়েমেনে নিরীহ মানুষ হত্যার কারণেই ড্রোন হামলা: হাসান রুহানি

সময় সংবাদ

fb tw
somoy
সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানিতে ড্রোন হামলায় ইরানের সম্পৃক্ততা আছে বলে দাবি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট বলছে, হামলায় ইরানি অস্ত্র ব্যবহার করা হয়েছে। তবে, অভিযোগ প্রত্যাখ্যান করে তেহরান বলছে, ইয়েমেনে আগ্রাসনের পাল্টা পদক্ষেপ হিসেবেই সৌদি আরবে হামলা চালিয়েছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী।
সোমবার (১৬ সেপ্টেম্বর)  সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি আরামকোর শোধনাগারে হামলার স্যাটেলাইট ছবি প্রকাশ করে যুক্তরাষ্ট্র। প্রাথমিক তদন্তে হামলাটি হুথি নিয়ন্ত্রিত এলাকা নয় বরং ইরান বা ইরাক থেকে চালানো হয়েছে বলে দাবি করা হয়। তবে, তদন্তে ইরানের যুক্ত থাকার বিষয়টি উঠে এলেও, দেশটির বিরুদ্ধে আপাতত যুদ্ধ ঘোষণার কোনো ইচ্ছা নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
তদন্ত চলছে। হামলার বেশ কিছু প্রমাণ আমাদের কাছে এসেছে। সেখানে ইরানের জড়িত থাকার প্রমাণ পাওয়া গেছে। খুব দ্রুতই বিস্তারিত জানানো হবে। যুক্তরাষ্ট্রের সুরেই সুর মিলিয়ে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের দাবি হামলাটি ইয়েমেন থেকে চালানো হয়নি।
সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র আল মালিকি বলেন, 'কোথা থেকে হামলা চালানো হয়েছে তা বের করতে আমরা তদন্ত শুরু করেছি। তবে, এটা নিশ্চিত ইয়েমেন থেকে হামলাটি চালানো হয়নি। প্রাথমিক ফলাফলে দেখা গেছে হামলায় ব্যবহৃত অস্ত্র তেহরানের তৈরি।'
এদিকে, হামলাটিকে বৈধ মন্তব্য করে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, সৌদি জোট ইয়েমেনে যে আগ্রাসন চালাচ্ছে তার জবাবেই তাদের তেল কোম্পানিতে হামলার ঘটনা ঘটেছে।
হাসান রুহানি বলেন, 'প্রতিনিয়ত ইয়েমেনে নির্মমভাবে মানুষ মেরে ফেলছে সৌদি জোট। এই আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানানো ছাড়া তাদের তো কিছুই করার নেই। তারা সেটাই করছে।'
এর মধ্যেই তেল কোম্পানিটি থেকে বিদেশী নাগরিকদের চলে যেতে বলেছে ইয়েমেনের সামরিক বাহিনী। সেখানে আবারও হামলা চালানো হতে পারে বলেও হুঁশিয়ারি দেয়া হয়েছে।
এদিকে, এ ঘটনায় ইরানকে অভিযুক্ত করে যুক্তরাষ্ট্রের দেয়া বক্তব্যকে দায়িত্বজ্ঞানহীন বলে মন্তব্য করেছে চীন। আর এর ফলে ইয়েমেনে সংঘাত আরও বাড়বে বলে আশঙ্কা করছে জাতিসংঘ।

আরও সংবাদ

বাংলার সময়
বাণিজ্য সময়
বিনোদনের সময়
খেলার সময়
আন্তর্জাতিক সময়
মহানগর সময়
অন্যান্য সময়
তথ্য প্রযুক্তির সময়
রাশিফল
লাইফস্টাইল
ভ্রমণ
প্রবাসে সময়
সাক্ষাৎকার
মুক্তকথা
বাণিজ্য মেলা
রসুই ঘর
বিশ্বকাপ গ্যালারি
বইমেলা
উত্তাল মার্চ
সিটি নির্বাচন
শেয়ার বাজার
জাতীয় বাজেট
বিপিএল
শিক্ষা সময়
ভোটের হাওয়া
স্বাস্থ্য
ধর্ম
চাকরি
পশ্চিমবঙ্গ
ফুটবল বিশ্বকাপ
সংবাদ প্রতিনিধি
বিশ্বকাপ সংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
GoTop